আন্তর্জাতিক

এফ-১৬ বিধ্বস্ত, বিমানবাহিনীর প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনের বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশুককে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (৩০ আগস্ট) একটি ডিক্রি জারি করে ওলেশুককে বরখাস্ত করেন তিনি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়া নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার মধ্যেই তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি। অবশ্য তিনি বিমানবাহিনীর কমান্ডারকে চাকরিচ্যুত করার কারণ জানাননি। তবে টেলিগ্রামে একটি পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, ‘আমাদের সব যোদ্ধার দেখভাল করা’ তার দায়িত্ব।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের চলমান এই যুদ্ধে প্রথম থেকেই পশ্চিমা মিত্রদের কাছ থেকে এফ–১৬ যুদ্ধবিমান চেয়েছিল কিয়েভ। দীর্ঘ দেনদরবারের পর বহু প্রতীক্ষিত এ বিমানটি ইউক্রেন হাতে আসার মাত্র কয়েক সপ্তাহ পরই এমন ঘটনা ঘটল।

যদিও ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনকে এ পর্যন্ত প্রায় ৬৫টি এফ-১৬ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এ মাসের শুরুর দিকে সেই যুদ্ধবিমানের একটি চালান ইউক্রেনে এসে পৌঁছায়। বিধ্বস্ত বিমানটি ওই চালানেরই একটি।

এ বিষয়ে জেলেনস্কি বলেন, আমি বিমানবাহিনীর কমান্ডার পদে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি। আমি আমাদের দেশের সব পাইলটের কাছে কৃতজ্ঞ।

বিমানবাহিনীর কমান্ডারকে সরিয়ে দেওয়ার কোনো কারণ জানাননি জেলেনস্কি। তবে তিনি বলেন, কর্মীদের অবশ্যই সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ ছাড়া কমান্ড লেভেল শক্তিশালী করার প্রয়োজন ছিল।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছে, জেনারেল লেফটেন্যান্ট আনাতোলি ক্রাইভোনোজকা সাময়িকভাবে বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। এই কর্মকর্তা আগে সেন্ট্রাল এয়ার কমান্ডের দায়িত্বে ছিলেন।

ইউক্রেনের সামরিক বাহিনী এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়ার কোনো কারণ জানায়নি। তবে বলা হয়েছে, শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাত যুদ্ধবিমানটি ভূপাতিত হওয়ার প্রধান কারণ নয়। সোমবার আকাশপথে রাশিয়ার সবচেয়ে বড় হামলার সময় যুদ্ধবিমানটির বৈমানিক তিনটি ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ধ্বংস করেন।

প্রসঙ্গত, সোমবার (২৬ আগস্ট) রুশ টার্গেট লক্ষ্য করে এগিয়ে যাওয়ার সময় আক্রমণে যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। এতে এফ-১৬ যুদ্ধবিমানটির পাইলট ওলেক্সি মেস নিহত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *