জাতীয়

কাল থেকে ১৬৩ টাকায় মিলবে ভোজ্যতেল: বাণিজ্য প্রতিমন্ত্রী

কাল থেকেই সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল পাবেন ভোক্তারা। দুই একদিনের মধ্যে ঠিক করে দেয়া হবে খেজুরের দামও। শনিবার (২ মার্চ) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

এছাড়াও, চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির কথাও জানান প্রতিমন্ত্রী। বলেন, এর ফলে বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকবে।

রমজানে বেশি দরকার হয় এমন ৪টি (চাল, ভোজ্য তেল, চিনি ও খেজুর) পণ্যের শুল্ক কমিয়েছে সরকার। কিন্তু, বাজারে সেই পণ্যগুলোর মূল্যে তেমন কোনো প্রভাব পড়েনি। উল্টো দাম বেড়েছে অনেক পণ্যের। সয়াবিনের দাম কমিয়ে প্রতি লিটার ১৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে আগেই। তবে, সেটিও এখন পর্যন্ত কার্যকর হয়নি।

ইতোমধ্যে মিলগুলোতে তেলের মূল্য তদারকিতে মন্ত্রণালয়ের টিম যাচ্ছে বলে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আগামীকাল (৩ মার্চ) থেকেই সরকার নির্ধারিত ১৬৩ টাকা লিটার দামে খুচরা পর্যায়ে ভোজ্যতেল পাওয়া যাবে। এছাড়া রমজান মাসকে সামনে রেখে নিত্যপণ্যের দাম ভোক্তার নাগালে রাখতে বাজার মনিটরিং অব্যাহত থাকবে বলেও যোগ করেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, দু’একদিনের মধ্যে দাম নির্ধারণ করে দেয়া হবে খেজুরেরও। সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করলেই নেয়া হবে ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *