আন্তর্জাতিক

তিন ভারতীয় গ্রেফতারের বিষয়ে দিল্লিকে তথ্য দেয়নি কানাডা

কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত তিন ভারতীয় গ্রেফতারের বিষয়ে এখনও ভারতকে আনুষ্ঠানিক তথ্য দেয়নি কানাডা। বৃহস্পতিবার (৯ মে) এমনটাই জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জশওয়াল।

এই কর্মকর্তা বলেন, গ্রেফতারের বিষয়ে ভারত জানলেও এ বিষয়ে আনুষ্ঠানিক বার্তার অপেক্ষায় আছে নয়াদিল্লি। পাশাপাশি, এ ঘটনায় রাজনৈতিক স্বার্থ থাকতে পারে বলেও মন্তব্য করেন রণধীর জশওয়াল।

তিনি বলেন, নিজ্জার হত্যা মামলায় তিন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। বিষয়টি আমরা দেখেছি। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক পর্যায়ে কোনো আলোচনা হয়নি আমাদের। কানাডা কর্তৃপক্ষ এখন পর্যন্ত আমাদের কোনো তথ্য দেয়নি।

প্রসঙ্গত, গত বছর ১৮ জুন কানাডার ভ্যানকুভার শহরে গুলি ছুড়ে হত্যা করা হয় শিখ নেতা নিজ্জরকে। এই হত্যাকাণ্ডের সঙ্গে ভারত সরকার জড়িত, তখন এমন অভিযোগ তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত শুক্রবার (৩ মে) কানাডার পুলিশ জানায়, হারদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তিন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। ভারতীয় সরকারের সঙ্গে এসব ব্যক্তিদের যোগাযোগ আছে কিনা, সে বিষয়ে এখন তদন্ত করবে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *