চট্টগ্রাম

বস্তি, গ্যারেজ ও দোকান তুলে আবারো দখল

পাহাড়তলী জোড় ডেবার পাড় আবারো দখল হয়ে গেছে। টিনের ছাউনি দিয়ে গড়ে তোলা হয়েছে বস্তি, গ্যারেজ, দোকান। মাস কয়েক আগে জেলা প্রশাসনের উদ্যোগে জোর ডেবার পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও আবারো সব জঞ্জাল যুক্ত হয়েছে। অথচ জোর ডেবার পাড়কে নান্দনিক করে গড়া হলে মানুষের অবসর কাটানোসহ বিনোদনের নানা সুযোগ সুবিধা সৃষ্টি করা যেতে পারে।

স্থানীয় সূত্র জানিয়েছে, রেলওয়ের মালিকানাধীন জোর ডেবার পাড় এলাকার বহু জমি ইতোমধ্যে ভূমিদস্যুরা দখল করেছে। এখানে অবৈধভাবে বস্তিসহ নানা স্থাপনা নির্মাণ করে প্রতি মাসে আদায় করা হয় লাখ লাখ টাকার ভাড়া। নানা ধরনের অবৈধ ও অসামাজিক কার্যক্রমের স্বর্গরাজ্য হিসেবেও এসব অবৈধ স্থাপনা ব্যবহৃত হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, জোর ডেবা চট্টগ্রাম মহানগরীর অনন্য সুন্দর একটি জলাধার। এতো সুন্দর এবং নান্দনিক স্থান নগরীতে খুব কমই আছে। জোর ডেবার পাড়ে পর্যটনভিত্তিক অবকাঠামো গড়ে তোলা হলে নগরবাসীর বিনোদনের বড় একটি স্থান হয়ে উঠতো। চট্টগ্রাম জেলা প্রশাসন কিংবা রেলওয়ে থেকে উদ্যোগ নিয়ে পাবলিক–প্রাইভেট পার্টনারশিপেও জোর ডেবার পাড়কে নান্দনিক করা যায় বলেও সূত্রটি মন্তব্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *