অর্থনীতি

বাড়লো রপ্তানি উন্নয়ন তহবিলের সুদহার

রফতানি উন্নয়ন তহবিল ( ইডিএফ) বা বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড নিতে এখন থেকে বাড়তি সুদ গুনতে হবে। পূর্বের ৪ শতাংশ থেকে বেড়ে নতুন নির্দেশনায় এ সুদ হার দিতে হবে প্রায় ৭ শতাংশ।

রোববার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত নির্দেশনা জারি করে সকল এডি ব্যাংকে পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী সিকিউরড ওবারনাইট ফাইন্যান্সিং রেটের (সোফার) সঙ্গে মার্জিন হিসেবে ১ দশমিক ৫০ শতাংশ যোগ করে ইডিএফের সুদ নির্ধারণ করা হবে। বর্তমানে সোফার পদ্ধতিতে সুদের হার ৫ দশমিক ৩৯ শতাংশ। তার সঙ্গে নতুন করে দেড় শতাংশ যোগ করলে সুদের হার দাঁড়ায় ৬ দশমিক ৮৯ শতাংশ। পূর্বের সুদের হার ছিল সাড়ে ৪ শতাংশ। সেই হিসাবে সুদের হার বাড়ল ২ দশমিক ৩৯ শতাংশ।

ইডেএফ মূলত বৈদেশিক মুদ্রায় বাংলাদেশ ব্যাংকের অর্থে গঠিত তহবিল। রপ্তানিকারকরা রপ্তানি করতে কার্যাদেশ পাওয়ার পর এখান থেকে স্বল্পকালিন ঋণ নিয়ে থাকে। রপ্তানি মূল্য পাওয়ার পর আবার সেই অর্থ ফেরত দেওয়া হয়। যথেষ্ট বৈদিশক মুদ্রা থাকা ও তা ব্যবহারের জন্য ১৯৮৯ সালে স্বল্প পরিসরে ইডিএফ তহবিল গঠন করা হয়। পরবর্তিতে করোনা মহামারীর সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি পাওয়ায় ইডিএফ-এর পরিমাণ বৃদ্ধি করে ৭০০ কোটি ডলার করা হয়। বর্তমান বৈদেশিক মুদ্রা সংকটের সময়ে ডলার ব্যহার নিরুৎসাহিত করতে এ উদ্যোগ নির্দেশনা জারি করলো বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *