চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

বান্দরবানে সিএইটি রেগুলেশন আইন বহাল রাখার দাবিতে মানববন্ধন

বান্দরবানে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন (চিটাগাং হিল ট্র্যাক্টস-সিএইটি) ১৯০০ শাসনবিধি বহাল রাখার দাবিতে বান্দরবানে মানববন্ধন করেছে জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সামাজিক সংগঠন। একই সঙ্গে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিভিউ মামলায় এ আইনে অন্তর্ভুক্ত আদিবাসীদের বিশেষ অধিকার হরণে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) সকালে জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে সামনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড হাতে নিয়ে মানববন্ধনে অংশ নেন বান্দরবানে দুই হাজারেরও বেশি ১১টি ক্ষুদ্র জাতি গোষ্ঠী, প্রথাগত বিভিন্ন সামাজিক ও সম্প্রদায়ের ছাত্র সংগঠন।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯০০ সালে পার্বত্য চট্টগ্রাম আদিবাসীদের অধিকার সম্বলিত যে আইন প্রতিষ্ঠিত হয়েছে সেটি দেশ স্বাধীন হওয়ার আগে থেকে প্রচলিত হয়ে আসছে। এটি পার্বত্য চট্টগ্রামে প্রশাসন সংক্রান্ত প্রধান আইনি দলিল হিসেবে দীর্ঘকাল থেকে কাজ করে চলেছে। তাই পার্বত্য অঞ্চলে সুশাসন, ভূমি ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং বিভিন্ন জাতিগোষ্ঠিদের সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা হিসেবে এই আইন বহাল রাখার দাবি জানান প্রধানমন্ত্রীর নিকট।

পরে বান্দরবান হেডম্যান এসোসিয়েশনের সভাপতি হ্লাথোয়াই হ্রী মারমার নেতৃত্বে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন সংগঠনের নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *