বিনোদন

সক্রিয় রাজনীতি শিল্পীদের কাজ নয়: মম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শুরু থেকেই সমর্থন ছিল অনেক তারকাদের। এ তালিকায় ছিলেন অভিনয়শিল্পী জাকিয়া বারী মম। সহশিল্পীদের সঙ্গে ঢাকার রাজপথেও নেমে মিছিলও করেছিলেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমেও এ নিয়ে কথা বলেছিলেন অভিনেত্রী। এখনো দেশের বিভিন্ন বিষয় নিয়ে সোচ্চার মম সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমে এ বিষয়ে কথা বলেছেন অভিনেত্রী।

মমর মতে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দেশের ছোট-বড় সবাইকে একত্র করেছে। একটা পর্যায়ে ছাত্র-জনতা মিলে গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে সরকারকে পদত্যাগে বাধ্য করে। এখন নতুন স্বপ্ন দেখছেন মম। তিনি বললেন, দেশের অবস্থা কোন দিকে যাবে, তা এত তাড়াতাড়ি বলা যাবে না। কী হবে, দেখি। বড় একটা ঘটনা ঘটাল ছাত্ররা। এখন বড়রা মিলে কী করেন, দেখতে হবে তো। আশা করি দুর্নীতিমুক্ত বাংলাদেশ পাওয়া যাবে, পাচার হওয়া সব টাকা দেশে ফিরবে, ব্যাংকিং খাত ঘুরে দাঁড়াবে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কমবে।

নাটকের অভিনয় শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইস্যুতে যখন পুরো দেশ উত্তাল, রাজপথে নেমেছিলেন শিল্পীরা, তখন নীরব অবস্থানে থাকায় এই সংঘ থেকে স্বেচ্ছায় অব্যাহতি দিয়েছিলেন মম। এক ফেসবুক স্ট্যাটাসে শিল্পী সংঘ থেকে নিজের অব্যাহতি নেওয়া প্রসঙ্গে জানান। ফেসবুক পোস্টে মম লিখেন, ইক্যুইটি মানে ন্যায়, ন্যায়বিচার। ন্যায়ের কথা বলে চলমান পরিস্থিতিতে অন্যায়ের সঙ্গে প্রকাশ্যে আপোষ মেনে নেয়া ব্যক্তিগতভাবে আমার পক্ষে সম্ভব হচ্ছে না। কারণ শিল্পী হিসেবে আমি আমার জায়গায় দায়বদ্ধ। সেই দায়বদ্ধতা থেকে আমি ‘অভিনয় শিল্পী সংঘ’ থেকে অব্যাহতি গ্রহণ করলাম।

অন্যদিকে, দেশের অনেক শিল্পী রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। অনেকে রাজনৈতিকভাবে সুযোগ-সুবিধাও পেয়েছেন। বিভিন্ন সময় এসব নিয়ে কথাও হয়েছে। এই প্রসঙ্গে মম বলেন, আমি মনে করি সক্রিয় রাজনীতি শিল্পীদের কাজ নয়। শিল্পী তার শিল্পকর্মের কাজটা ঠিকমতো করবেন। এটাও ঠিক, মানুষ যখন কোনো রাষ্ট্রে বসবাস করেন, তিনি নিরপেক্ষও হতে পারেন না। কোনো না কোনো পক্ষের প্রতি তার সমর্থন থাকে। এটা স্বাভাবিক, কিন্তু সেটা যেন অন্ধের মতো না হয়। রাজনীতির কারণে শিল্পী অন্ধ হলে পথ দেখাবেন কে। ন্যায়কে ন্যায় আর অন্যায়কে অন্যায় বলার শক্তি থাকতে হবে। সুবিধা নেওয়ার সংস্কৃতির কারণে এটা অনেক ক্ষেত্রে সম্ভব হয় না।

আন্দোলনের কারণে শুটিং বন্ধ আছেন একমাসের বেশি। মমও মাসখানেকের ক্যামেরার সামনে দাড়াননি মত। তবে অভিনেত্রী জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে শুটিং শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *