চট্টগ্রামহাটহাজারী

হাটহাজারীতে বন্যায় ক্ষতি ১৪৭ কোটি

চট্টগ্রামের হাটহাজারীতে সাম্প্রতিক বন্যায় ১৪৭ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে জানা গেছে। সপ্তাহব্যাপি এ বন্যায় বাড়ি-ঘর, কাঁচা পাকা সড়ক, শস্যক্ষেত, ব্রিজ-কালভার্ট, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান, নলকূপ, বিদ্যুৎলাইন, স্বাস্থ্যসেবা থেকে শুরু করে কিছুই বাদ যায়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, হাটহাজারীতে বন্যায় প্রায় ১৪৭ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলার ১৪ টি ইউনিয়ন ও একমাত্র পৌরসভায় সড়কের ক্ষতি হয়েছে ২৭২ কিলোমিটার। এর মধ্যে পাকা ১০৩.৬৫ কি.মি. এবং ইট বা খোয়া দ্বারা নির্মিত ৮০.৮২ কি. মি.। এছাড়াও কাঁচা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে ৮৭.৫৩ কি. মি.।

কৃষিতে ক্ষতি হয়েছে ১ হাজার ৭৪৯ হেক্টর কৃষি জমি। যার মধ্যে শস্যক্ষেত ১ হাজার ৬৫৯ ও বীজতলা ৯০ হেক্টর। বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে ৩১৮টি। এর মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ৯২ এবং আংশিক ক্ষতিগ্রস্তের শিকার ২২৬টি ঘর।

বন্যায় ৯০টি ব্রিজ কালভার্টের ক্ষতি হয়েছে- যার তালিকায় ৪টি ব্রিজ ও ৮৫টি কালভার্ট রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতি হয়েছে ২৬টি- এগুলোর মধ্যে ১৫টি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক ৭টি এবং ২টি করে কলেজ ও মাদ্রাসা। বিশুদ্ধ খাবার পানির নলকূপ ক্ষতি হয়েছে ১ হাজার ২১৫ টি, এর মধ্যে গভীর নলকূপ ৫০৯ ও ৭০৬টি অগভীর নলকূপ রয়েছে।

চাষ করা মাছ ভেসে গেছে ১ হাজার ৬৫০টি পুকুরের, হালদা নদীর বাঁধ ভেঙেছে ০.২৩ কি. মি., ১১০ হেক্টর বনায়ন ও ০.৫ হেক্টর নার্সারি।

এছাড়া ২টি ক্লিনিক ও ১১ টি কমিউনিটি ক্লিনিক, হালদা নদী থেকে ডিম আহরণকারী ১শ ৫৬ টি নৌকা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম মশিউজ্জামান বলেন, ‘ক্ষয়ক্ষতির তালিকা পেয়েছি। তা ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরে তালিকা পাঠিয়ে দিয়েছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *