জাতীয়

হাসপাতালের রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষার সুপারিশ

হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতির কার্যকারিতা পরীক্ষা ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র কমিটির সভাপতি জাহিদ মালেক এর সভাপতিত্বে কমিটির সদস্য ইকবালুর রহিম, মোঃ আলী আজগার, মোঃ আবদুস সবুর, মোঃ ইয়াকুব আলী, নাদিয়া বিনতে আমিন বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদীয় কমিটির বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ প্রকল্পের অগ্রগতি, ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিসমূহের কার্যকারিতা নিয়ে আলোচনা হয়। সেইসাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয়, কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস্ দেশে উৎপাদনের সক্ষমতা সৃষ্টি, দেশে ব্যবহৃত ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) প্রযুক্তির উপযুক্ততা ও কার্যকারিতার বিষয়ে আলোচনা করা হয়।

আলোচনা শেষে কমিটি হাসপাতালে ব্যবহৃত রেডিয়েশন যন্ত্রপাতিসমূহের কার্যকারিতা পরীক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের সুপারিশ করা হয়। সেই সাথে দেশের কী পরিমাণ কেমিক্যাল রি-এজেন্ট ও টেস্টিং কিটস্ উৎপাদনের সক্ষমতা রয়েছে এবং সেগুলো চিকিৎসাক্ষেত্রে ব্যবহারের জন্য দুই মন্ত্রণালয়ের মধ্যে প্রয়োজনীয় সমন্বয় সাধনের কথা বলা হয়।

বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *