দেশজুড়ে

অডিটরদের অবস্থান কর্মসূচি অব্যাহত : চাকরি ১০ম গ্রেডে উন্নীত করার দাবি

মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি), হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ও কন্ট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) কার্যালয়ের অধীন সব দপ্তরের অডিটর পদকে ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন সংশ্লিষ্টরা। বর্তমানে তাঁরা ১১তম গ্রেডে আছেন।

আন্দোলনরত কর্মকর্তারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন অফিস সময়ে এ অবস্থান কর্মসূচি চলবে। ঢাকার বাইরে সারা দেশে সিঅ্যান্ডএজির নিয়ন্ত্রণাধীন সব কার্যালয়েও এমন কর্মসূচি পালিত হচ্ছে।

রোববার সকাল থেকে রাজধানীর সেগুনবাগিচায় সিএজি প্রধান কার্যালয়ের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা। এ সময় সংস্থা দুটির অধীন দপ্তরগুলোর কর্মকর্তারা (অডিটররা) সব ধরনের কাজ বন্ধ রেখে বাইরে অবস্থান কর্মসূচি পালন করেন। তাঁদের সঙ্গে অন্য গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরাও অংশ নেন।

অবস্থান কর্মসূচির কারণে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশের সব অফিস (সিজিএ, সিজিডিএফ, অডিট অধিদপ্তর প্রভৃতি) কার্যত অচল হয়ে গেছে। ফলে সারা বাংলাদেশের কোনো সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বিল পাস হচ্ছে না।

আন্দোলনকারীরা জানান, গ্রেড ও পদমর্যাদা বাড়ানোর দাবিতে তাঁরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। এ উদ্দেশ্যে বিভিন্ন সময়ে সরকারের কাছে স্মারকলিপিসহ দাবিনামা দেওয়া হয়। হাইকোর্টে এ নিয়ে রিটও করা হয়। এরই পরিপ্রেক্ষিতে অডিটর পদকে ১১তম গ্রেড থেকে ১০ম গ্রেডে উন্নীত করতে আদেশ দেওয়া হয়; সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশেও বহাল থাকে। আদালতের আদেশের পরও দীর্ঘ সময় বিষয়টি সুরাহা হচ্ছে না।

আন্দোলনরত কর্মকর্তারা বলেন, সরকার পরিবর্তনের পর গত ১২ আগস্ট অডিটর পদের বেতন ১০ম গ্রেডে উন্নীত করার জন্য অর্থ বিভাগে চিঠি পাঠায় সিএজি কার্যালয়। এরপর বিষয়টির আইনি পর্যালোচনার জন্য তা অর্থ বিভাগ থেকে আইন ও বিচার বিভাগে পাঠানো হয়।

আইন মন্ত্রণালয় বিষয়টি পর্যালোচনা করে অডিটরদের দাবির পক্ষে (১০ম গ্রেডে উন্নীত) মত দেন। ২৫ আগস্ট এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট স্মারক অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগে পাঠানো হয়।

এরপর এ বিষয়ে আর অগ্রগতি হয়নি বলে জানান অডিটররা। তাঁদের অভিযোগ, অর্থ বিভাগ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে কালক্ষেপণ করা হচ্ছে; এর প্রতিবাদে তাঁরা আন্দোলনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *