খেলা

অবসরের ঘোষণা দিলেন টনি ক্রুস

জার্মানি ও রিয়াল মাদ্রিদের ৩৪ বছর বয়সী ফুটবলার টনি ক্রুস অবসরের ঘোষণা দিয়েছেন। এবারের ইউরোতে খেলেই সব ধরনের ফুটবলকে বিদায় জানাবেন জার্মান এই মিডফিল্ডার। এছাড়াও চ্যাম্পিয়নস লিগ ফাইনালের পর মাদ্রিদের জার্সি তুলে রাখবেন ক্রুস।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টগ্রামে মঙ্গলবার (২১ মে) এ কথা জানান ক্রুস নিজেই। ৩৪ বছর বয়সী এ জার্মান ফুটবলার বলেন, আমি খুশি এবং গর্বিত কারণ (অবসরের) নিজ থেকেই সিদ্ধান্তের জন্য সঠিক সময়টা বেছে নিতে পেরেছি। আমি সবসময় চেয়েছিলাম পারফরম্যান্সের চূড়ায় থেকে বিদায় নিতে।

এর আগে, ২০২০ সালের ইউরো শেষে জাতীয় দলকে বিদায় জানিয়েছিলেন টনি ক্রুস। তবে কোচ হুলিয়ান নাগেলসমানের অনুরোধে চলতি বছরের ২২ ফেব্রুয়ারি জার্মান জার্সিতে ফেরার সিদ্ধান্ত জানান তিনি। এরপর মার্চে ফ্রান্সের বিপক্ষে ২-০ ও নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জার্মানির জয়ের ম্যাচে খেলেন তিনি।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের মিশনে দুর্দান্ত পারফরম্যান্সে রিয়ালের নজর কাড়েন ক্রুস। ব্রাজিলে অনুষ্ঠিত ওই আসরের পরই সান্তিয়াগো বার্নাব্যু’তে যোগ দেন তিনি। অল্প সময়েই হয়ে ওঠেন দলের ভরসার প্রতীক, মাঝমাঠে লুকা মদ্রিচের সঙ্গে গড়ে তোলেন অসাধারণ এক জুটি।

বর্ণাঢ্য ক্যারিয়ারে জার্মানির হয়ে ২০১৪ সালে বিশ্বকাপ জেতা ক্রুস চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৫ বার। এ ছাড়া বায়ার্ন মিউনিখের হয়ে তিনটি বুন্দেসলিগা শিরোপা জেতার পাশাপাশি রিয়ালের হয়ে লা লিগা শিরোপা জিতেছেন চারবার। সব মিলিয়ে ক্রুস ক্যারিয়ারে শিরোপা জিতেছেন ৩২টি। তবে বিদায়ের আগে আরও দুটি বড় ট্রফি জেতার সুযোগ ক্রুসের সামনে।

রিয়ালের হয়ে নিজের শেষ ম্যাচটি ক্রুস খেলবেন বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে। সেই ম্যাচে জিতলে নিজের ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ শিরোপাটিও জেতা হবে তাঁর। এরপর ক্রুসের আছে জার্মানির হয়ে ইউরো জেতার সুযোগও। জাতীয় দলের হয়ে এই শিরোপাটি এখনো অধরা আছে ‘স্নাইপার’ খ্যাত এ ফুটবলারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *