জাতীয়

আগামীতে টিসিবির পণ্য পাবেন মধ্যবিত্তরা: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে আগামী ২০২৪-২৫ অর্থবছরে সরকারি সংস্থা টিসিবির জন্য বাফার স্টক তৈরির পরিকল্পনা করা হয়েছে। আগামীতে মধ্যবিত্তদের জন্য ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম পরিচালনারও পরিকল্পনা রয়েছে।

রোববার রাজধানীর মিরপুরে টিসিবির জুন মাসের পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এ দফায় ফ্যামিলি কার্ডধারী একজন ক্রেতা সর্বোচ্চ দুই লিটার ভোজ্যতেল, পাঁচ কেজি চাল, দুই কেজি মসুর ডাল ও এক কেজি করে চিনি কিনতে পারবেন। প্রতি লিটার ভোজ্যতেলের দাম রাখা হবে ১০০ টাকা। এ ছাড়া প্রতি কেজি মসুর ডাল ৬০ টাকা, চিনি ৭০ টাকা ও চাল ৩০ টাকা দরে বিক্রি করা হবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ঈদের আগেই টিসিবির চলতি মাসের পণ্য কার্ডধারীদের হাতে পৌঁছানোর লক্ষ্যে কাজ চলছে। আগামীতে মধ্যবিত্তরাও যাতে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য পান, সেই চেষ্টা চলছে। আগামী অর্থবছরের শুরু থেকে স্থায়ী দোকানের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি শুরু করা হবে।

বাজারে পণ্যমূল্য যখন কম থাকে, তখন সরকার নির্দিষ্ট পরিমাণ পণ্য কিনে মজুত করে রাখার মানেই হচ্ছে বাফার স্টক। সরবরাহ কমে গেলে বাজারে যখন দাম বাড়তে শুরু করে, তখন ওই মজুত পণ্য বাজারে বিক্রি করে দাম সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মোহা. সেলিম উদ্দিন, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা ইকবাল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *