জাতীয়

আতঙ্কে হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা

সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ছাড়তে শুরু করেছেন শিক্ষার্থীরা। এ সময়, তাদের চোখে-মুখে ছিলো আতঙ্কের ছাপ। বুধবার (১৭ জুলাই) সকাল থেকে বিজয় একাত্তর হল, রোকেয়া হল, কবি জসীম উদ্দিন হল, মাস্টার দা সূর্যসেন হলসহ প্রায় সব হল থেকেই শিক্ষার্থীদের অনেকেই বেরিয়ে যাচ্ছেন। তাদের ব্যাগ গুছিয়ে হল ছাড়তে দেখা গেছে।

এর আগে, মঙ্গলবার (১৬ জুলাই) শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় বন্ধ এবং হল ত্যাগের নির্দেশনা দেয় ইউজিসি। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজও। বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

এর আগে, রক্তক্ষয়ী একটি দিন দেখে, দেশবাসী। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে, মঙ্গলবার দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়। শিক্ষার্থীদের অবরোধে অনেকটা স্থবির হয়ে পড়ে রাজধানী। ঢাকা ছাড়াও চট্টগ্রাম, রংপুর, বরিশালে ছাত্রলীগ ও পুলিশের সাথে দফায়-দফায় সংঘর্ষে জড়ায় শিক্ষার্থীরা। এতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছে।

নিহতদের স্মরণে আজ, রাজু ভাস্কর্যের সামনে, পড়ানো হবে গায়েবানা জানাজা। এরপর, কফিন মিছিল করবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। নিরাপত্তা বজায় রাখতে; ঢাকা-চটগ্রামসহ ৬ জেলায় মোতায়েন করা হয়েছে বিজিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *