আন্তর্জাতিক

আবারও তাইওয়ানের আকাশে চীনা নজরদারি বেলুন

আবারও তাইওয়ানের আকাশে তিনটি চীনা নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে। চীনের বিরুদ্ধে তাইওয়ানের আকাশসীমায় বিমান চলাচলের নিরাপত্তা বিঘ্নিত করা এবং জনগণের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালানোর অভিযোগ জানানোর পরেও বেইজিং তা আমলে নিচ্ছে না বলে আজ সোমবার জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্তা সংস্থা রয়টার্স খবরটি দিয়েছে।

গত ২৪ ঘণ্টায় চীনের সামরিক কার্যকলাপের ওপর দেওয়া সর্বশেষ প্রতিবেদনে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রোববার চীনের তিনটি নজরদারি বেলুন তাইওয়ান প্রণালির মধ্যরেখার ওপর দিয়ে উড়েছে। এর মধ্যে কেবল একটি বেলুন তাইওয়ানের দক্ষিণ-পূর্ব প্রান্ত দিয়ে দেশটি অতিক্রম করেছে। অদৃশ্য হওয়ার আগে বেলুনগুলো পূর্বদিকে যাচ্ছিল।

সোমবার ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) ভাইস প্রেসিডেন্ট প্রার্থী সিয়াও বি-খিম বলেছেন, চীনের উচিত তাইওয়ানকে হয়রানি বন্ধ করা। তাইওয়ানের জনগণের জীবনে হস্তক্ষেপ করে ভয় দেখানো এবং হুমকি দেওয়াকে আমরা স্বাগত জানাই না। শুধু এই সপ্তাহে নয়, আমরা আশা করি তাইওয়ানে শান্তি ও স্থিতিশীলতা দীর্ঘ সময়ের জন্য থাকবে।

রোববার সাংবাদিকদের কাছে তাইওয়ানের বৃহত্তম বিরোধী দল কুওমিনতাং (কেএমটি) এর ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জা শ-কং নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে বিমান এবং যুদ্ধজাহাজ পাঠানো বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দয়া করে তাইওয়ানকে শান্তিতে থাকতে দিন এবং আমাদের নির্বাচনকে সুষ্ঠু হতে দিন।

তাইওয়ান প্রণালির মধ্যরেখা পূর্বে তাইওয়ান এবং চীনের মধ্যে একটি অনানুষ্ঠানিক সীমানা হিসেবে কাজ করেছিল। কিন্তু চীনা যুদ্ধজাহাজ এবং ড্রোনের পর এখন নজরদারি বেলুনও নিয়মিতভাবে তাইওয়ানের ওপর দিয়ে উড়ে যায়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিমান চলাচল কর্তৃপক্ষের অভিযোগ সম্পর্কে এখনো কোনো মন্তব্য করেনি বেইজিং। গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে নজরদারি বেলুন নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছিল চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুনঃ  মাঝ আকাশে দরজা উড়ে যাওয়ার পর বোয়িংয়ের ১৭১টি উড়োজাহাজ গ্রাউন্ডেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *