আন্তর্জাতিক

‘আরও সাত মাস স্থায়ী হতে পারে গাজা যুদ্ধ’

ফিলিস্তিনের অবরুদ্ধ অঞ্চল গাজায় ইসরায়েলি বর্বর বাহিনীর চলমান আগ্রাসন আরও সাত মাস স্থায়ী হতে পারে বলে জানিয়েছেন তেল আবিবের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। বুধবার ইসরায়েলের কান পাবলিক ব্রডকাস্টারে দেওয়া এক সাক্ষাৎকারে জাচি হানেগবি বলেছেন, হামাস ও ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গ্রুপের সামরিক ও শাসক ক্ষমতা ধ্বংস করতে ‘আমরা আরও সাত মাস’ লড়াইয়ের আশা করছি।

জাচি হানেগবির এই মন্তব্য যখন এসেছে; তখন প্রায় আট মাস ধরে গাজায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ঘনিষ্ঠ মিত্ররা তেল আবিবের পক্ষ নিলেও পরবর্তীতে বেসামরিক মৃত্যু নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে।

তিনি বলেছেন, ২০০৭ সাল থেকে হামাস গাজাকে শাসন করা শুরু করার পর থেকে সীমান্ত এই অঞ্চলটি ‘চোরাচালানের রাজ্য’ হয়ে উঠেছে।

তিনি বলেন, ‘প্রতিটি রকেট, প্রতিটি বিস্ফোরক ডিভাইস, প্রতিটি গুলি যে ইসরায়েলের দিকে ছোড়া হয়েছে তা এই সীমান্ত লঙ্ঘন করেই।’

এদিকে বুধবার রাতে ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনী সরু ফিলাডেলফি করিডোরের ‘অপারেশনাল নিয়ন্ত্রণ’ নিয়ে নিয়েছে। মিসর এবং গাজার মধ্যে অবস্থিত এই বাফার জোনটি ১৯৭৯ সালের ইসরায়েল এবং মিসরের মধ্যে শান্তি চুক্তির অংশ হিসেবে তৈরি করা হয়েছিল।

সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক টেলিভিশন ভাষণে বলেছেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে, আমাদের বাহিনী ফিলাডেলফি করিডোরের অপারেশনাল নিয়ন্ত্রণ নিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *