জাতীয়

আরও ১১ জেলাকে গৃহ-ভূমিহীনমুক্ত ঘোষণা

গৃহহীন ও ভূমিহীনমুক্ত হলো দেশের আরও ১১ জেলা ও ৬০ উপজেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার এসব জেলা ও উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেছেন।

মঙ্গলবার দেশের ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর একসঙ্গে উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

নতুন করে ১১ জেলা ও ৬০ উপজেলা গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণার মাধ্যমে এখন পর্যন্ত দেশের ৩২ জেলা ও ৩৯৪ উপজেলা সম্পূর্ণভাবে গৃহহীন ও ভূমিহীনমুক্ত করলো সরকার।

এদিন আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫ হাজার ৩৯৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে জমিসহ ঘর দেয়া হয়।

গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা নতুন ১১ জেলার মধ্যে রয়েছে- টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, মেহেরপুর, ঝিনাইদহ, পটুয়াখালী, সিলেট ও মৌলভীবাজার।

নতুন করে ৩০ টি গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলার মধ্যে রয়েছে- টাঙ্গাইল সদর, ভূঞাপুর, সখীপুর, সিরাজদিখান, লৌহজং, নারায়ণগঞ্জ বন্দর, মধুখালী, ভেদরগঞ্জ, ইটনা, তাড়াইল, জামালপুর সদর, নবীনগর, কসবা, লক্ষ্মীপুর সদর, কবিরহাট, হাজীগঞ্জ, দাউদকান্দি, কুমিল্লা সদর দক্ষিণ, দেবীদ্বার, রাঙ্গুনিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, মীরসরাই, রামু, কুতুবদিয়া, ফুলবাড়ী, ভূরুঙ্গামারী, রংপুর সদর, গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, চৌগাছা, অভয়নগর, ঝিকরগাছা, গাংনী, ফুলতলা, ডুমুরিয়া, বটিয়াঘাটা, রুপসা, তেরখাদা, মহেশপুর, কালীগঞ্জ, কোটচাঁদপুর, শৈলকুপা, বাউফল, আগৈলঝড়া, বানারীপাড়া, মেহেন্দীগঞ্জ, বালাগঞ্জ, বিশ্বনাথ, সিলেট সদর, ওসমানী নগর, দোয়ারাবাজার, তাহিরপুর, শান্তিগঞ্জ, মধ্যনগর, সুনামগঞ্জ সদর, কমলগঞ্জ, সরিয়াকান্দি, বেলকুচি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *