কক্সবাজারচট্টগ্রাম

আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি জেলের পা বিচ্ছিন্ন

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির গুলিতে মোহাম্মদ হোসেন আলী (৫০) নামে এক বাংলাদেশি জেলের পা বিচ্ছিন্ন হয়ে গেছে।

সোমবার সন্ধ্যা ৭টার দিকে নাফ নদীতে মাছ ধরার সময় সীমান্তের ওপার থেকে গুলি ছুড়লে তিনি বাম পায়ে গুলিবিদ্ধ হন।

মোহাম্মদ হোসেন আলী হোয়াইক্যং ইউপির ২ নম্বর ওয়ার্ডের মৃত শুক্কুর আলীর ছেলে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ শাহাদাত সিরাজী জানান, টেকনাফের হোয়াইক্যং ১৮ নম্বর সীমান্ত পিলারের কাছে নাফ নদীতে মাছ ধরছিলেন মোহাম্মদ হোসেন। এ সময় ওপার থেক বাংলাদেশি জেলেদের লক্ষ্য করে গুলি করা হয়। পরে গুলিবিদ্ধ অবস্থায় মোহাম্মদ হোসেনকে উদ্ধার করেন অন্য জেলেরা।

অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে কুতুপালংয়ের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানো হয়েছে।

এর আগে ২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারের পার্লামেন্টারি নির্বাচনে অং সান সুচির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ৪১২ আসনের মধ্যে ৩৪৬টিতে জয় পায়। কিন্তু অধিবেশন শুরুর প্রাক্কালে তাকে ক্ষমতাচ্যুত করে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে দেশটির সেনাবাহিনী।

এরপর ২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারের জান্তা বাহিনী ক্ষমতা দখল করে। এরপর থেকে তাদের নিপীড়ন-নির্যাতন ও হামলায় অন্তত সাড়ে চার হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বন্দী করা হয়েছে ২৫ হাজারের বেশি মানুষকে। জান্তা বাহিনীর নৃশংস হামলায় মিয়ানমার জুড়ে অন্তত ৭৮ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে।

এমন পরিস্থিতিতে আরাকান আর্মিসহ দেশটির একাধিক গণতন্ত্রপন্থি সংগঠন জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *