ধর্ম

আল্লাহর জন্য কাউকে ভালোবাসলে যে প্রতিদান পাবেন

একসঙ্গে বসবাস করতে গিয়ে একে অপরের সঙ্গে সম্প্রীতি ও সৌহাদ্যপূর্ণ সম্পর্ক তৈরি হয়। ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে গিয়ে আল্লাহ তায়ালার জন্য এই সম্প্রীতি ও সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখলে তা হবে ইবাদতের শামিল।

একজন মুমিনের অন্যতম বৈশিষ্ট্য হলো তারা একে অপরকে একমাত্র আল্লাহর সন্তুষ্টির আশায় ভালোবাসেন এবং সম্প্রীতি বজায় রাখেন। এতে ইহকাল-পরকাল উভয় জাহানের কল্যাণ পাওয়া যায়।

প্রকৃত মুমিনের অন্যতম গুণই হলো তারা আল্লাহর জন্য একে অপরকে ভালোবাসবে। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কসম সেই সত্তার যার হাতে আমার প্রাণ! তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবে না যতক্ষণ না মুমিন হও। আর তোমরা মুমিন হতে পারবে না, যতক্ষণ না পরস্পর পরস্পরকে ভালোবাসবে। আমি কি তোমাদেরকে এমন বিষয় অবহিত করব না, যা করলে তোমাদের পরস্পরের মধ্যে ভালোবাসা সৃষ্টি হবে? তা হলো, তোমরা পরস্পরের মধ্যে সালামের প্রসার ঘটাও। (আবু দাউদ, হাদিস, ৫১৯৩)

আল্লাহর জন্য একে অপরকে ভালোবাসলে সেখানে কোনো পাওয়া না পাওয়ার হিসাব থাকে না। সেখানে থাকে শুধু আন্তরিকতা ও কল্যাণকামিতা, যা মানুষের বন্ধনকে মজবুত করে।

অপর এক হাদিসে আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, এক ব্যক্তি তার ভাইয়ের সাক্ষাতের জন্য অন্য এক গ্রামে গেল। আল্লাহ তায়ালা তার জন্য পথিমধ্যে একজন ফেরেশতা নিযুক্ত করলেন। সে ব্যক্তি যখন ফেরেশতার কাছে পৌঁছল, তখন ফেরেশতা জিজ্ঞেস করলেন, তুমি কোথায় যাওয়ার ইচ্ছা পোষণ করেছ? সে বলল, আমি এ গ্রামে আমার এক ভাইয়ের সঙ্গে দেখা করার জন্য যেতে চাই। ফেরেশতা বলেন, তার কাছে কি তোমার কোনো অবদান আছে, যা তুমি আরও প্রবৃদ্ধি করতে চাও? সে বলল, না। আমি তো শুধু আল্লাহর জন্যই তাকে ভালোবাসি। ফেরেশতা বলেন, আমি আল্লাহর পক্ষ থেকে (তাঁর দূত হয়ে) তোমার কাছে অবহিত করার জন্য এসেছি যে, আল্লাহ তোমাকে ভালোবাসেন, যেমন তুমি তোমার ভাইকে তারই সন্তুষ্টি অর্জনের জন্য ভালোবাসো। (মুসলিম, হাদিস, ৬৪৪৩)

আর যারা আল্লাহর জন্য কাউকে ভালোবাসবে কেয়ামতের দিন আল্লাহ তায়ালা তাদেরকে আরশের নিচে ছায়া দিবেন। এ বিষয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, কিয়ামতের দিন মহান আল্লাহ বলবেন, আমার মহত্ত্বের কারণে একে অপরের প্রতি ভালোবাসা স্থাপনকারীরা কোথায়? আজ আমি তাদের আমার বিশেষ ছায়ায় আশ্রয় দেব। (মুসলিম, হাদিস, ৬৪৪২)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *