আন্তর্জাতিক

আল জাজিরা নিষিদ্ধ করে আইন পাস হল ইসরায়েলে

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা নিষিদ্ধ করতে আইন পাস করেছে ইসরায়েল। দেশটির পার্লামেন্ট নেসেট আইনটি পাস করে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারকে ইসরায়েলে বহুল প্রচারিত সংবাদমাধ্যমটির সম্প্রচার বন্ধ করার ক্ষমতা দিল।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিলটি পাস করার জন্য নেসেটে আহ্বান জানান এবং অবিলম্বে আল জাজিরা বন্ধ করার জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন।

সোমবার সন্ধ্যায় পাস হওয়া আইনটি ৭০-১০ ভোটে সরকারকে ইসরায়েলে বিদেশি সংবাদমাধ্যমের কার্যালয় বন্ধ করার ক্ষমতা দিল।

মূলত চলমান যুদ্ধে গাজার শাসকগোষ্ঠী হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে আল জাজিরার বিরুদ্ধে। গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেন, চলমান এই যুদ্ধে মধ্যপ্রাচ্যের এই প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসঘেঁষা সংবাদ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে।

ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানান, শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে ইসরায়েল সরকার।

এর আগে, গত বছরের ২০ অক্টোবর ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আল জাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে বিল পাস হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *