রাজনীতি

আহত ছাত্র-জনতার চিকিৎসায় ফাউন্ডেশন করবে সরকার: রিজওয়ানা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা তরান্বিত করতে একটি ফাউন্ডেশন তৈরি করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের বন, পরিবেশ ও জলবায়ু এবং পানি উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

মঙ্গলবার (আগস্ট ২০) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে তার সরকারি বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় নারী নেত্রীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

বৈঠকে অন্তত ৩০ জন নারী নেত্রী উপস্থিত ছিলেন। একই সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই নারী সমন্বয়ক ও অন্তবর্তী সরকারের উপদেষ্টা নূরজাহান বেগম, ফরিদা আখতার ও শারমীন মুরশিদ উপস্থিত ছিলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ছাত্র-জনতার আন্দোলনে যত মানুষ আহত হয়েছে তাদের চিকিৎসা প্রক্রিয়া তরান্বিত করতে সরকারের পক্ষ থেকে একটা উদ্যোগ আছে। এটা কার্যকর হচ্ছে, আমরা একটা ফাউন্ডেশন সৃষ্টির মাধ্যমে যারা সাহায্য করতে আগ্রহী তাদের কাছ থেকে অর্থ নিয়ে এই কাজগুলো করবো। নারীদের বিভিন্ন বিষয়ে বিক্ষিপ্তভাবে কাজ না করে নারী অধিকার কমিশন (ওমেন্স রাইট) গঠনের প্রস্তাব বৈঠকে করা হয়েছে বলে জানান তিনি।

বন, পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা বলেন, তথ্য অধিকার কমিশন, মানবাধিকার কমিশন রয়েছে। যেগুলো দলীয় সরকারের সময় চাপে পড়ে দায়িত্ব প্রতিপালন করতে পারেনি। সেখানে স্বাধীনতা নিশ্চিতে করণীয় আলোচনা হয়েছে।

নারীর প্রতি বৈষম্য নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানিয়ে উপদেষ্টা বলেন, নারীর প্রতি বৈষম্যমূলক অনেক আইন আন্তর্জাতিক ও জাতীয়ভাবে আছে। সেগুলোর ক্ষেত্রে বাংলাদেশের স্পষ্ট অবস্থান নেওয়া। নারীর প্রতি সহিংসতা করা হলেও বিচার হয় না এ মানসিকতা থেকে সরে আসার বিষয়ে আলোচনা হয়েছে। দায়ী ব্যক্তিরা যতই শক্তিশালী হোক তাদের বিচারের মুখোমুখি করার জন্য বৈঠকের সবাই দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *