চট্টগ্রামরাজনীতি

আ.লীগের মনোনয়ন ফরম নিলেন যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু

দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রাম-১১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগের সহ-সভাপতি দেবাশীষ পাল দেবু।

রোববার (১৯ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি।

মনোনয়ন সংগ্রহের বিষয়ে দেবাশীষ পাল দেবু বলেন, ‘সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আমি দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করেছি। দল যদি আমাকে বিবেচনা করে আমি নিজের সর্বোচ্চ উজাড় করে এলাকার মানুষের কল্যাণে কাজ করে যাব।’

দেবাশীষ পাল দেবু চট্টগ্রামের বন্দর এলাকার বাসিন্দা হরেন্দ্র বিজয় পাল ও মাতা সুকৃতি পালের একমাত্র ছেলে। বিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় হন তিনি। ১৯৮৮ সালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ উচ্চ বিদ্যালয় ছাত্রলীগের সভাপতি হন দেবু।

এরপর ১৯৯০ সালে স্বৈরাচারী এরশাদবিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন দেবাষীষ পাল দেবু। ১৯৯৪ সালে চট্টগ্রাম সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজ (দিবা-শাখা) ছাত্রলীগের সভাপতি হন তিনি। সেই সময়ে জামায়াত নেতা ও যুদ্ধাপরাধী গোলাম আজমকে চট্টগ্রামের মাটিতে প্রতিহত করার আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন তিনি। নিউমার্কেট এলাকায় প্রতিরোধ মিছিলে শিবির ক্যাডার ও পুলিশের গুলিবর্ষণে তার সহযোদ্ধা এনামুল হক মনি ও টিটু রায় শহীদ হন এবং আরও অনেকের সাথে গুলিবিদ্ধ দেবাশীষ পাল দেবু এখনো শরীরে বহন করে চলেছেন স্প্রিন্টার।

২০০০ সালে শেখ হাসিনার নির্দেশে গঠিত চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ১২ সদস্যের স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্য ছিলেন দেবাশীষ পাল দেবু। এরপর সরকারি সিটি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের (দিবা)’র জিএস নির্বাচিত হন তিনি। ২০০১ সালে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য হিসেবে চারদলীয় জোট সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে সক্রিয় অংশগ্রহণের ফলে দুই দফায় কারাবরণ করেন। যুবলীগের বিগত কেন্দ্রীয় কমিটিতে সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন দেবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *