আন্তর্জাতিক

ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনায় রাশিয়ার বিমান হামলা

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, নতুন করে শনিবার রাশিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোনের রাতভর হামলায় দেশটির দক্ষিণ-পূর্ব ও পশ্চিমাঞ্চলের জ্বালানি স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া সেখানে কমপক্ষে দু’জন জ্বালানি কর্মী আহত হওয়ার খবর জানায় তারা। ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, চলতি সপ্তাহে রাশিয়ার দ্বিতীয় বড় হামলায় তাদের ছোঁড়া ১৬টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১২টি এবং ১৩টি ড্রোনের সবগুলোই ভূপাতিত করা সম্ভব হয়েছে। ইউক্রেনের ওই অঞ্চলগুলোতে রাতে কয়েক ঘণ্টা ধরে বিমান হামলার ব্যাপারে সতর্কতা জারি করা হয়।

দেশটির জাতীয় গ্রিড অপারেটর ইউক্রেনারগো জানান, দক্ষিণ-পূর্বাঞ্চলের জাপোরিঝঝিয়া অঞ্চল এবং পশ্চিমে লভিভ অঞ্চলে তাদের স্থাপনার যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া তাদের দু’জন কর্মীও আহত হয়েছেন। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। জাপোরিঝঝিয়া অঞ্চলের গভর্নর ইভান ফেদোরভ জানান, একটি জ্বালানি অবকাঠামোতে আগুন লেগেছে। মেরামত ও জরুরি বিভাগের কর্মীরা ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ করছে।

ম্যাসেজি অ্যাপ টেলিগ্রামে ফেদোরভ বলেন, ‘আমরা নিশ্চিতভাবেই বলতে পারি, শত্রুরা থামবে না। ইউক্রেনের প্রয়োজন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।’এদিকে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের ড্রোন হামলার প্রতিশোধ হিসেবে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে মস্কো। মার্চ থেকে রুশ বাহিনী ইউক্রেনের বিদ্যুৎ স্থাপনাগুলোতে তাদের হামলা বাড়িয়েছে। ফলে দেশটির উৎপাদন ক্ষমতা প্রায় অর্ধেকে নেমে এসেছে এবং ভয়াবহ জ্বালানি সঙ্কট সৃষ্টি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *