আন্তর্জাতিক

ইউক্রেনে আরও তীব্র হামলার ঘোষণা পুতিনের

নতুন বছরের শুরুতেই ইউক্রেনজুড়ে হামলার মাত্রা বাড়িয়েছে রুশ বাহিনী। চলতি বছর ইউক্রেনে হামলা আরও তীব্র হবে বলে ঘোষণা এসেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তরফ থেকে। সোমবার (১ জানুয়ারি) একটি হাসপাতালে চিকিৎসাধীন রুশ সেনাদের সাথে সাক্ষাৎকালে এই হুঁশিয়ারি দেন তিনি।

পুতিন বলেন, আমরা চাইলেই কিয়েভে হামলা করতে পারি কিন্তু সেটা করছি না। কারণ, তাতে অনেক বেসামরিকের প্রাণহানি হবে। আমাদের লক্ষ্য শুধু সামরিক স্থাপনা। ইউক্রেনের সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা করা অব্যাহত রাখবে রুশ সেনাবাহিনী। হামলার মাত্রা আরও তীব্র হবে। ইউক্রেনের পশ্চিমা মিত্ররা এই যুদ্ধ থামাতে দিচ্ছে না। তবে তারা বুঝতে শুরু করেছে, রাশিয়াকে পরাজিত বা ধ্বংস করা সম্ভব নয়।

এর আগে, নতুন বছর উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেন পুতিন। বলেন, ন্যায্য দাবীর জন্য ইউক্রেনে লড়াই করছে রুশ বাহিনী। আর তা হলো, রাশিয়ার নিরাপত্তা। রুশরা পিছু হটতে রাজি না। কোনো শক্তি তাদের বিচ্ছিন্ন করতে পারবে না বলে দাবি করেন পুতিন। বলেন, ২০২৪ হবে আমাদের বছর। যারা লড়াইয়ের ময়দানে আছেন, তারা ন্যায় ও সত্যের জন্য লড়ছেন। তারা আমাদের হিরো। আমরা সবসময় তাদের সাহসকে কুর্নিশ করি।

ইউক্রেনে অভিযানের মাত্রা বাড়াতে এরইমধ্যে উচ্চক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েনের ঘোষণা দিয়েছে মস্কো।

এর আগে, সোমবার (১ জানুয়ারি) জাতির উদ্দেশে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, নতুন বছরে রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর প্রতিরোধ গড়ে তুলবে ইউক্রেন। তার জবাবে এলো পুতিনের এই বিস্ফোরক মন্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *