খেলা

ইতিহাস গড়ে শেষ ষোলোয় ফিলিস্তিন

ইতিহাস গড়ল ফিলিস্তিন। যুদ্ধবিধ্বস্ত দেশটি প্রথমবারের মতো এশিয়ান কাপের নকআউট পর্ব নিশ্চিত করেছে। শেষ ষোলোয় যাওয়ার লড়াইয়ে হংকংকে ৩-০ গোলে হারিয়েছে তারা। যা প্রতিযোগিতার ইতিহাসে তাদের প্রথম জয়ও বটে।

দোহার আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে দাপুটে ফুটবল খেলেছে ফিলিস্তিন। ম্যাচে ৬৮ শতাংশ বলের দখল রেখে ১৯টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখে তারা। ফিলিস্তিনের হয়ে জোড়া গোল করেছেন ওদায় দাবাগ। ম্যাচে ১২ ও ৬০ মিনিটে লক্ষ্যভেদ করেছেন এ ফরোয়ার্ড। অন্য গোলটি জাইদ কুনবার।

গ্রুপ সি থেকে তৃতীয় হয়ে পরের পর্ব নিশ্চিত করেছে ফিলিস্তিন। তিন ম্যাচে ১ জয়, ১ ড্র ও ১ হারে ফিলিস্তিনের পয়েন্ট ৪। এই গ্রুপে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে পরের পর্বে গেছে ইরান। আর দ্বিতীয় হয়েছে সংযুক্ত আরব আমিরাত। আমিরাতের পয়েন্টও অবশ্য ফিলিস্তিনের মতোই ৪। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে ছিল তারা। ফিলিস্তিন মূলত তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে সেরা চারটির একটি হওয়ায় শেষ ষোলোয় যাওয়ার সুযোগ পেয়েছে।
ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় আপনজন হারিয়েছেন দেশটির অনেক খেলোয়াড় এবং কর্মকর্তারা। টুর্নামেন্ট শুরুর আগে দারুণ কিছু করে কিছুটা হলেও সান্ত্বনা দেওয়ার কথা বলেছিলেন তাঁরা। নিজেদের সেই প্রত্যয় রাখতে পেরেছেন খেলোয়াড়েরা। ইতিহাস গড়েই এশিয়ান কাপের পরের পর্ব নিশ্চিত করেছে তারা।

এদিন ম্যাচ দেখতে গ্যালারিতে ৬,৫৬৮ জন দর্শক উপস্থিত ছিলেন, যাদের প্রায় সবাই ফিলিস্তিনকে সমর্থন দিয়েছে। অবশ্য এই টুর্নামেন্টে ফিলিস্তিন যখনই মাঠে নেমেছে দর্শকদের কাছ থেকে নিরঙ্কুশ সমর্থন পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *