আন্তর্জাতিক

ইসরায়েল ফুটবল দলের সঙ্গে চুক্তি বাতিল পুমা’র

বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান পুমা। বিশ্বের অনেক নামী এবং প্রভাবশালী ক্রীড়াব্যক্তিত্ব যাদের সঙ্গে চুক্তিবদ্ধ। যে তালিকায় আছেন বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসানও। এবার সেই পুমাই মুখ ফিরিয়ে নিলো ইসরায়েলের কাছ থেকে।

আসছে ২০২৪ সাল থেকে ইসরায়েল ফুটবল দলের সঙ্গে আর থাকছে না পুমা।

যদিও এই চুক্তি বাতিলের সঙ্গে গাজায় চলমান ফিলিস্তিনের সঙ্গে সংঘাত কিংবা অনলাইন অ্যাক্টিভিস্টদের চলমান বয়কট আন্দোলনের কোন সম্পর্ক আছে কিনা তা নিয়ে জানা যায়নি। জার্মান এই কোম্পানির মুখপাত্র এই সম্পর্কে সংবাদমাধ্যমে বিস্তারিত মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে মঙ্গলবারের ঘোষণায় জানানো হয়েছে, ২০২৪ সাল থেকে ইসরায়েল এবং সার্বিয়ার স্পন্সর থাকবে না পুমা।

বার্তাসংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক মেইলে বলা হয়েছে, ২০২৪ সালে বেশকিছু দেশের সঙ্গে তাদের চুক্তির মেয়াদ শেষ হবে। আর সেসব চুক্তি নবায়নও করা হবেনা। যার মধ্যে ইসরায়েল এবং সার্বিয়া অন্যতম। এতে আরও বলা হয়, শীঘ্রই আরও কিছু দেশের সঙ্গে তাদের চুক্তির কথা জানানো হবে। তাদের নতুন বছরের কম সংখ্যাক বড় আকারের এবং উন্নত পরিকল্পনার অংশ হিসেবেই নাকি এবার ইসরায়েলের সঙ্গে ৫ বছরের সম্পর্ক ছিন্ন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *