ধর্ম

ইহরাম অবস্থায় যে ধরনের পোশাক পরা যাবে না

হজ-ওমরার জন্য গুরুত্বপূর্ণ ফরজ ইহরাম। ইহরাম অর্থ, কোনো বস্তুকে হারাম করা। কোনো ব্যক্তি হজ, ওমরা বা উভয়টার নিয়তে যখন তালবিয়া পাঠ করে তখন তার ওপর কিছু হালাল বিষয়ও হারাম হয়ে যায়। তাই একে ইহরাম বলা হয়। রূপক অর্থে ওই চাদরকেও ইহরাম বলা হয় যা ইহরাম অবস্থায় হাজিরা পরিধান করে থাকেন। যে ব্যক্তি ইহরাম পরিধান করেন তাকে মুহরিম বলা হয়।

ইহরামের সময় পুরুষেরা সেলাইবিহীন পোশাক পড়েন। নারীরা যেকোনো স্বাভাবিক ঢিলেঢালা পোশাক পরবেন। তাদের ইহরামের জন্য ভিন্ন পোশাক নেই।

ইহরাম পরার পর একজন পুরষের জন্য সেলাই করা পোশাক, মাথায় টুপি দেওয়া নিষেধ। এ বিষয়ে হাদিসে স্পষ্ট নির্দেশনা রয়েছে। এক হাদিসেহজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন,

এক লোক দাঁড়িয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাদেরকে আপনি ইহরাম অবস্থায় কি ধরণের পোশাক পরিধান করার নির্দেশ দেন?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘জামা, পাজামা, টুপি, পাগড়ি ও মোজা পরিধান করবে না। তবে কোনো লোকের জুতা না থাকলে সে চামড়ার মোজা পরিধান করবে; যা পায়ের গোছার নিচে থাকে।

জাফরান ও ওয়ারাস রংয়ের কোনো পোশাক তোমরা পরিধান করবে না। ইহরামকারী নারীরা মুখ ঢাকবে না এবং হাতে দস্তানা (মোজা) পরিধান করবে না।’ (সহিহ বুখারি, ১৪৫০)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *