চট্টগ্রাম

উচ্ছেদ অভিযানের শুরুতেই ‘হোঁচট’

নিজেদের মালিকানাধীন পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদে অভিযান শুরু করতে পারেনি রেলওয়ে। গতকাল রবিবার নগরীর ষোলশহর রেলওয়ে স্টেশন সংলগ্ন পাহাড়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করার কথা থাকলেও চাহিদা অনুযায়ী পুলিশ সদস্য না পাওয়ায় সেটি স্থগিত করা হয়। তবে আজ সোমবার উচ্ছেদ অভিযান শুরু হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ফোর্স না পাওয়ায় রবিবার উচ্ছেদ অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। তবে সোমবার পরিকল্পনা অনুযায়ী উচ্ছেদ অভিযান শুরু করতে আমরা কাজ করছি। আশা করি এদিন উচ্ছেদ অভিযান পরিচালনা করা সম্ভব হবে।

সূত্র জানায়-গত ২৪ জুন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভায় রেলওয়ের মালিকানাধীন পাহাড় বা ভূমিতে ঝুঁকিপূর্ণ ও অবৈধভাবে বসবাসরত লোকজনকে সরাতে সিদ্ধান্ত নেওয়া হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় সম্মিলিতভাবে এ উচ্ছেদ অভিযান শুরুর নির্দেশনা দেওয়া হয় ওই সভায়।

এরই ধারাবাহিকতায় নিজেদের মালিকানাধীন পাহাড় থেকে ঝুঁকিপূর্ণদের সরাতে অভিযানের প্রস্তুতি নেয় রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগ। আজ সোমবার চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট এলাকার পাহাড় ও পরিবেশ অধিদপ্তর সংলগ্ন পাহাড়ের পাদদেশে, কাল মঙ্গলবার টাইগারপাস এলাকার পাহাড়ের পাদদেশে এবং আগামী বৃহস্পতিবার মতিঝর্ণা বাটালি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণদের সরাতে উচ্ছেদ অভিযান করার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *