চট্টগ্রাম

একজন মায়ের বাঁচার আকুতি

ছোট্ট পুষ্পা’র বয়স তিন। সারাদিন ঘর ভরিয়ে রাখে হাসি-আনন্দে। মা রঞ্জুর জীবনে পুষ্পা সবেধন নীলমণি। চার মাসে আগে চিকিৎসা সংক্রান্ত ত্রুটির কারণে মারা যায় দ্বিতীয় সন্তান। সব কষ্ট পুষ্পার হাসিতে ভুলে থাকার চেষ্টা করেন মা।

ফটিকছড়ির পেড্রোলো খুলশী লায়ন্স কেজি স্কুলে শিক্ষকতা করেন রঞ্জু দেবনাথ (৩০)। চট্টগ্রাম জজ কোর্টের অস্থায়ী কর্মচারী স্বামী আর সন্তানকে নিয়ে ভাড়া বাসায় থাকেন স্কুলের পাশেই। কয়েক ঘন্টার জন্য পুষ্পা তার মাকে কাছে পায়। এতেই সে কান্নার আসর বসায়। মাকে পেলে তার আর কিছু লাগে না। রঞ্জুরও যেন তা-ই। জীবনে নানা ঝড়-ঝাপটায় মেয়েই এখন তাঁর বেঁচে থাকার অবলম্বন। নানা সীমাবদ্ধতার মধ্যেও জীবন চলছিল ছন্দের মধ্যেই।

হঠাৎ ছন্দপতন হলো একটি ল্যাব রিপোর্টে। রিপোর্টটি ২০০৯ সালে মারা যাওয়া রঞ্জুর বাবা সূর্য মোহনের দুঃসহ স্মৃতি সামনে নিয়ে এলো। সেই পুরাতন বিভীষিকা। বায়োপসি টেস্ট। পজিটিভ আসা। অর্থের অভাবে গড়িমসি হয় ব্যয়বহুল চিকিৎসায়। তারপর একদিন সব হিসাবের ঊর্ধ্বে উঠে তার বাবার পরপারে যাত্রা।

রঞ্জুর ব্রেস্ট ক্যান্সার শনাক্ত হয়েছে। ডাক্তার চিকিৎসার জন্য বিশাল খরচের কথা এবং সময় অপচয় না করে দ্রুত চিকিৎসা শুরুর ব্যাপারে তাগাদা দিয়েছেন। বাবা যখন ক্যান্সারে মারা গিয়েছিল, চিকিৎসার জন্য তাঁর পেনশনের টাকা, জমানো সব সম্পদ আর মায়ের গয়না বিক্রি করতে হয়েছিল। রাজকীয় এ রোগ আবারও তাণ্ডব চালাতে চায়। ঠিক ঠিক হাজির হয়েছে।

রঞ্জু বাঁচতে চায়। মেয়ে পুষ্পাকে নিয়ে তাঁর কতো স্বপ্ন। মেয়েকে জড়িয়ে ধরে কান্নার যেন শেষ নেই। পুষ্পা তার মায়ের চোখের জল মুছে দেয়। চাইলেই এ জল মোছা যায়। কিন্তু ক্যান্সারকে পরাজিত করতে দরকার অর্থ। সামর্থ্যবানরা এগিয়ে এলে হয়তো তা সম্ভব। মানুষের সম্মিলিত সহায়তার কাছে ক্যান্সার তুচ্ছ।

সহযোগিতার জন্য: 01855-245939 (বিকাশ, নগদ, রকেট)।
Bank Account no: 2050 438 02 00376505

Islami Bank Bangladesh Limited
Nazirhat Branch, Chattogram

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *