খেলা

এক ম্যাচ আগেই সিরিজ ভারতের

টানা দুই ম্যাচ জেতার পর তৃতীয় ম্যাচে এসে গ্লেন ম্যাক্সওয়েলের তাণ্ডবে হেরে গিয়েছিল ভারত। তবে চতুর্থ ম্যাচে জয় তুলে নিতে ভুল করেনি এবারের ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপরা। শুক্রবার অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-১ ব্যবধানে নিশ্চিত করেছে।

যশস্বী জয়সওয়ালের শুরুর ঝড়ের পর পথ হারানো ভারতকে টেনে তোলেন রিংকু সিং। পরে জিতেশ শর্মার আগ্রাসী ব্যাটিংয়ে দল করে চ্যালেঞ্জিং স্কোর। রান তাড়ায় ট্রাভিস হেড আগ্রাসী শুরু করলেও শেষ দুই ওভারে ৪০ রানের সমীকরণ মেলাতে পারেনি অস্ট্রেলিয়া।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারতের শুরুটা হয় দারুণ। জয়সওয়াল দলকে এনে দেন উড়ন্ত শুরু। পাওয়ার প্লে কাজে লাগিয়ে ওপেনিং জুটিতে ৫০ আসার পর ফেরেন তিনি। এরপরই ছন্দপতন ঘটে। যদিও রিংকু ও জিতেশের দারুণ ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৪ রান সংগ্রহ করে ভারত।

জবাবে হেড দারুণ শুরু করলেও ব্যর্থ হন জশ ফিলিপ্পে। অক্ষর প্যাটেল ও রবি বিষ্ণয়ের স্পিনে পরাস্ত হতে থাকেন অজি ব্যাটাররা। ফিলিপে ৭ বলে ৮ রান করে ফেরেন বিষ্ণয়ের শিকার হয়ে। ট্রাভিস হেডের ব্যাট থেকে আসে ১৬ বলে ৩১ রানের ইনিংস।

হেডের পর অ্যারন হার্ডিকেও (৮) ফেরান অক্ষর। বেন ম্যাকডারমটও (১৯) এই স্পিনারের শিকার। ৮৭ রানে অস্ট্রেলিয়ার চার উইকেটের মধ্যে তিনটিই তার। আর ছন্দে ফিরতে পারেনি অজিরা।

দীপক চাহার তার টানা দুই ওভারে টিম ডেভিড (১৯) ও ম্যাথু শর্টকে (২২) জয়সওয়ালের ক্যাচ বানান। শেষ দিকে ম্যাথু ওয়েড একাই লড়াই করেন। তবে হারের ব্যবধান কমানো ছাড়া আর কিছু করতে পারেননি অস্ট্রেলিয়ান অধিনায়ক। ২৩ বলে ৩৬ রানে অপরাজিত ছিলেন তিনি। সফরকারীরা ৭ উইকেটে ১৫৪ রানে থামে।

লক্ষ্যটা খুব বড় ছিল না। তবে অক্ষর অস্ট্রেলিয়ার লাগাম টেনে ধরতে বড় ভূমিকা রাখেন। তাই ম্যাচসেরা হয়েছেন তিনি। ৪ ওভারে ১৬ রান দিয়ে ৩ উইকেট নেন অক্ষর।

রবিবার বেঙ্গালুরুতে আনুষ্ঠানিকতা রক্ষার শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *