চট্টগ্রাম

এভারেস্টের চূড়ায় পৌঁছার গল্প শোনালেন বাবর আলী

এভারেস্টজয়ী ডা. বাবর আলী বলেছেন, হালদা পাড় থেকে এভারেস্টের চূড়ায় পৌঁছানো মোটেও সহজ ছিল না। আমার দেশের পাহাড় বান্দরবান থেকেই ক্লাইম্বিং শুরু করেছিলাম।

মাউন্টেইন ক্লাইম্বিংকে মানুষ একটা স্পোর্টস হিসেবে না বরং জীবনাদর্শ হিসেবে দেখে থাকেন। যখন আমি কোনো পাহাড়ে উঠতে যাই তখন এটাকে শুধু একটি যাত্রা নয়, তীর্থযাত্রা মনে করি।
যখন পাহাড়ে উঠি তখন নিজেকে একদম ছোট্ট মনে হয়। এই জিনিসটি আমার কাছে অনেক ভালো লাগে। সবাইকে এভারেস্ট জয় করতে হবে এমন কোনো কথা নেই, প্রত্যেকের জীবনেই অনেক এভারেস্ট রয়েছে সেটা জয় করুন।

চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে আয়োজিত ‘টেডএক্স চিটাগাং ইউনিভার্সিটি’ অনুষ্ঠানে এভারেস্ট জয়ের গল্প শোনান ডা. বাবর আলী।

মঙ্গলবার (০৪ জুন) বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চবির মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘টেডএক্স চিটাগাং ইউনিভার্সিটি’।

এ সময় বিজ্ঞান, গবেষণা, পরিবেশ, অটিজম, বাকস্বাধীনতা, সঙ্গীত, সাহিত্য, পর্বত আরোহন এবং নারীর ক্ষমতায়ন নিয়ে বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরেন ৮ জন আমন্ত্রিত অতিথি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের, বিশেষ অতিথি চবি উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, আবুল খায়ের গ্রুপের জেনারেল ম্যানেজার এএনএম ওয়াজেদ আলী।

বক্তব্য দেন সিইউআরএইচএসের মডারেটর ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান, সিইউআরএইচএসের উপদেষ্টা ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ড. অধ্যাপক অলক পাল।

নুসরাত আফরিন ও সিলভিয়া নাজনীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাধীনতা পদক বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক হাসিনা খান, বিতার্কিক ও উপস্থাপক ডা. আব্দুন নুর তুষার, গীতিকার আসিফ ইকবাল, সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বাসনা মুহুরি, চবি অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরীয়া, এভারেস্টজয়ী ডা. বাবর আলী এবং মিস বাংলাদেশ ২০০৭ জান্নাতুল ফেরদৌস পিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *