খেলা

এমবাপের জোড়া গোলে জয়ে ফিরল রিয়াল মাদ্রিদ

লা লিগায় কিলিয়ান এমবাপের গোল না পাওয়া নিয়ে আলোচনা হচ্ছিল প্রবল। রিয়াল বেতিসের বিপক্ষেও কয়েকটি সুযোগ হাতছাড়া করার পর জালের দেখা পেলেন বিশ্বকাপ জয়ী তারকা। ছড়ালেন জোড়া গোলের আলো। জয়ের পথে ফিরল রেয়াল মাদ্রিদও।

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার রাতে লিগ ম্যাচটি ২-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল।

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোল দুটি করেন ২৫ বছর বয়সী এমবাপে, দ্বিতীয়টি পেনাল্টি থেকে।

রেয়াল অধ্যায়ের শুরুটা তিনি দারুণ করেছিলেন অভিষেক ম্যাচে উয়েফা সুপার কাপের শিরোপা লড়াইয়ে গোল করে। তবে লিগের প্রথম তিন ম্যাচে দেখা যায়নি তার চেনা ধার, পাননি গোলের দেখাও। অবশেষে ঘুচল অপেক্ষা।

ম্যাচের শুরুটা রেয়ালের ভালো ছিল না। প্রথম ১০ মিনিটে তিন দফায় তাদের রক্ষণে ভীতি ছড়ায় বেতিস। এই সময়ে তেমন কিছুই করতে পারেনি রেয়াল। প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় তারা ২০তম মিনিটে। রদ্রিগোর কর্নারে এদের মিলিতাওয়ের হেড ফিরিয়ে দেন গোলরক্ষক রুই সিলভা।

২৪তম মিনিটে দারুণ সুযোগ পান এমবাপে। ফেদেরিকো ভালভের্দের পাস বক্সে পেয়ে কোনাকুনি শট লক্ষ্যে রাখতে পারেননি সাবেক পিএসজি ফরোয়ার্ড।

এরপর এমবাপের দুটি প্রচেষ্টা প্রতিহত হয় রক্ষণে। ৪০তম মিনিটে ভিনিসিউস জুনিয়রের দারুণ থ্রু বলে বক্সে পা ছোঁয়াতে পারেননি এই ফরাসি তারকা, বেতিস গোলরক্ষক কিছুটা গড়বড় করে ফেললেও কোনো বিপদ হয়নি।

৫০তম মিনিটে ভিনিসিউসের শটে বল বেতিসের এক ডিফেন্ডারের পা ছুঁয়ে পোস্টে লাগে। ফিরতি বল ছয় গজ বক্সের বাইরে থেকে উড়িয়ে মারেন এমবাপে।

৫৮তম মিনিটে পাল্টা আক্রমণে যায় বেতিস। বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে আব্দের শট পাশের জালে লাগে। ৬৩তম মিনিটে বক্সে এমবাপের শট প্রতিহত করেন ম্যাচ জুড়ে দারুণ খেলা বেতিস ডিফেন্ডার দিয়েগো ইয়োরেন্তে।

৬৭তম মিনিটে ‘ডেডলক’ ভাঙেন এমবাপে। বাঁ দিকে প্রতিপক্ষের দুজনের বাধা এড়িয়ে রদ্রিগো বক্সের বাইরে খুঁজে নেন ভালভের্দেকে। উরুগুয়ের এই ফুটবলারের ব্যাকহিল ফ্লিকে ক্ষিপ্রতায় ভেতরে ঢুকে ছয় গজ বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে ঠিকানা খুঁজে নেন এমবাপে।

৭৫তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপে। বল নিয়ে বক্সে ঢুকে পড়া ভিনিসিউসকে বেতিস গোলরক্ষক ফেলে দিলে প্রথমে অফসাইডের পতাকা তুলেছিলেন লাইন্সম্যান। ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

আগের ম্যাচে পেনাল্টি কিক নেওয়া ভিনিসিউস এবার নিজেই এই দায়িত্ব দেন এমবাপেকে।

৮৪তম মিনিটে এমবাপেকে তুলে লুকা মদ্রিচকে নামান আনচেলত্তি। ৮৯তম মিনিটে রদ্রিগোর বদলি নেমে প্রথম স্পর্শেই গোলে শট নেন এন্দ্রিক, ঠেকিয়ে দেন গোলরক্ষক। বাকি সময়ে আর উল্লেখযোগ্য সুযোগ পায়নি কেউ।

৪ ম্যাচে দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে রেয়াল। তাদের সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে পরের দুটি স্থানে আতলেতিকো মাদ্রিদ ও ভিয়ারেয়াল।

একমাত্র দল হিসেবে আসরে প্রথম চার ম্যাচ জয়ী বার্সেলোনা ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *