খেলা

এমবাপ্পে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন: লা লিগা প্রধান

কিলিয়ান এমবাপ্পে আগামী মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন বলে জানিয়েছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। ২৫ বছর বয়সী ফ্রান্স অধিনায়ক গত সপ্তাহে জানান, মৌসুম শেষে তিনি পিএসজি ছাড়বেন। কোথায় যাবেন, সেটি তখন জানাননি এমবাপ্পে। তবে কয়েকটি মৌসুম ধরেই তাঁকে কেনার চেষ্টা করেছে রিয়াল।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ওলে’কে গতকাল তেবাস বলেছেন, ‘আগামী মৌসুমে সে (এমবাপ্পে) মাদ্রিদের। তারা পাঁচ বছরের চুক্তি করলে সে পাঁচ মৌসুম সুযোগ পাবে (চ্যাম্পিয়নস লিগ জয়ের)।’

এমবাপ্পেকে ২০২১ সালের জুনে কেনার আগ্রহ প্রকাশ করেছিল রিয়াল। এর পর থেকে প্রতি দলবদলেই পিএসজি ফরোয়ার্ড এবং মাদ্রিদের ক্লাবটি নিয়ে গুঞ্জন ডালপালা মেলেছে।

গত ১৯ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানায়, রিয়ালের সঙ্গে আরও দুই সপ্তাহ আগে চুক্তি সম্পন্ন করেছেন এমবাপ্পে। ১ জুলাই থেকে তিনি আনুষ্ঠানিকভাবে রিয়ালের খেলোয়াড় হতে যাচ্ছেন। শুধু তা–ই নয়, রিয়ালে এমবাপ্পের বেতনকাঠামো কেমন হতে পারে, সেটাও জানিয়েছিল মার্কা। সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি তখন জানিয়েছিল, রিয়ালে এমবাপ্পের বেতন হবে বার্ষিক ১ কোটি ৫০ লাখ ইউরো থেকে ২ কোটি ইউরোর মধ্যে, সঙ্গে যুক্ত হবে বোনাসও।

মার্কার সেই প্রতিবেদনের পরই পিএসজির একাদশে অনিমিয়ত হয়ে পড়েন এমবাপ্পে। ক্লাবটির কোচ লুইস এনরিকে পরিষ্কার জানিয়ে দেন, এমবাপ্পেকে ছাড়াই খেলার অভ্যাস তৈরি করতে হবে। এরপর পিএসজি চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নেওয়ার পর এমবাপ্পের আর গোপন করার কিছু ছিল না। ফরাসি তারকা মৌসুম শেষে ক্লাবটি ছাড়ার কথা জানিয়ে দেন। রিয়াল এখনো তাঁকে দলে টানার আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। সম্ভবত ১ জুন চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলার পর এমবাপ্পের দিকে চোখ ফেরাবে মাদ্রিদের ক্লাবটি। এর আগে লিগ জয়ও নিশ্চিত করেছে রিয়াল।

তেবাস বলেছেন, ‘এমবাপ্পে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু ভিনিসিয়ুস ও বেলিংহামও আছেন। মাদ্রিদের স্কোয়াডটি দারুণ হবে। তবে তাতে লিগ জেতার কোনো নিশ্চয়তা নেই।’

২০১৭ সালে মোনাকো থেকে ১৮ কোটি ইউরোয় পিএসজিতে যোগ দেন এমবাপ্পে। ক্লাবটির ইতিহাসে তিনিই সর্বোচ্চ গোলদাতা (২৫৬)। পিএসজির হয়ে পাঁচবার লিগ জিতলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপা অধরাই থেকে গেছে। ২০২০ ফাইনালে হেরেছিলেন বায়ার্ন মিউনিখের কাছে। চ্যাম্পিয়নস লিগে ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালে যোগ দিয়ে এমবাপ্পে খুব স্বাভাবিকভাবেই ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের শিরোপাটা জিততে চাইবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *