চট্টগ্রামশিক্ষা

এসএসসি: চট্টগ্রামে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এবার পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, যা গতবার ছিল ৭৮ দশমিক ২৯ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। অথচ গতবার জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী।

রোববার দুপুরে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফল ঘোষণা করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এএমএম মুজিবুর রহমান।

তিনি বলেন, ‘এবার ছাত্রদের তুলনায় ভালো ফলাফল করেছে ছাত্রীরা। ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ২১ শতাংশ এবং ছাত্র পাসের হার ৮২ দশমিক ২৯ শতাংশ। ছাত্রদের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ছাত্রীরা। এবার ৫ হাজার ৭৫০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। কিন্তু সেখানে ছাত্রদের মধ্যে জিপিএ- পেয়েছে ৫ হাজার ৭৩ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ২১৯টি কেন্দ্রে ১ হাজার ১২৫টি বিদ্যালয় থেকে ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তথ্য মতে, এবার পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী। এর মধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ পরীক্ষার্থী রয়েছে।

এবার বিজ্ঞান বিভাগে ছাত্র ১৬ হাজার ৮০৩ জন এবং ছাত্রী ১৮ হাজার ৬৭১ জন, মানবিক বিভাগে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগে ছাত্র ৩০ হাজার ৬৬৪ জন ও ছাত্রী ২৭ হাজার ৮২৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *