লাইফস্টাইল

এসির তাপমাত্রা কেন ১৬ ডিগ্রির নীচে নামে না

দিন দিন বেড়েই চলছে তাপপ্রবাহ। শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র বন্ধ করে দিলেই গরমে হাঁসফাঁস অবস্থা। এই প্রচণ্ড গরম থেকে মুক্তি পেতে মানুষ এসির সাহায্য নিচ্ছেন। কিন্তু এসি ব্যবহার করার সময় কী কখনো খেয়াল করেছেন কেন এসির তাপমাত্রা ১৬ ডিগ্রির নীচে যায় না?

বর্তমানে প্রায় প্রতিটি বাড়িতেই দেখা যায় এয়ার কন্ডিশনার লাগানো হয়েছে। বিশেষ করে শহরগুলোতে, প্রতিটি বাড়িতে এসি থাকা খুব সাধারণ হয়ে উঠেছে।

আপনার বাড়িতেও যদি এসি থাকে, তবে আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে বাড়ির এসির তাপমাত্রা ১৬ ডিগ্রির নীচে যায় না। আপনার যদি গাড়ি থাকে বা গাড়িতে ভ্রমণ করে থাকেন, তাহলে আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে গাড়ির এসির তাপমাত্রা ১৮ ডিগ্রির নীচে যায় না।

কিন্তু আপনি কি জানেন কেন এমন হয় এবং তাপমাত্রা এর নীচে গেলে কী হবে? প্রকৃতপক্ষে, প্রযুক্তিগত এবং স্বাস্থ্যগত কারণে, বাড়িতে স্থাপিত এয়ার কন্ডিশনার (এসি) তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের নীচে যায় না এবং গাড়ির ভিতরে ১৮ ডিগ্রি সেলসিয়াসের নীচে যায় না।

যদি গাড়ির ভিতরের তাপমাত্রা ১৮ ডিগ্রির নীচে বা ঘরে ১৬ ডিগ্রির নীচে সেট করা হয়, তাহলে ইভাপোরেটর আইসিং বা বাষ্পীভবন (এসির একটি গুরুত্বপূর্ণ উপাদান) হিমায়িত হয়ে যেতে পারে। প্রকৃতপক্ষে, বাষ্পীভবন পার্শ্ববর্তী বায়ু থেকে তাপ শোষণ করে রেফ্রিজারেন্ট তরলকে গ্যাসে রূপান্তরিত করার জন্য দায়ী থাকে।

যদি এসির তাপমাত্রা খুব কমানো হয়, তখন বাষ্পীভবনের সময় বরফ তৈরি হয়ে যেতে পারে। তাছাড়া অত্যন্ত কম রেফ্রিজারেন্ট চাপের কারণে এসি সিস্টেমের সম্ভাব্য ক্ষতিও হতে পারে। তাই এই তাপমাত্রা এয়ার কন্ডিশনারের জন্য নিয়ন্ত্রিত থাকা জরুরি।

এছাড়া অতিরিক্ত ঠান্ডা তাপমাত্রা অস্বস্তিকর এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। ১৬ ডিগ্রির নীচে এসি সেট করলে স্বাস্থ্য সমস্যা হতে পারে, বিশেষ করে নবজাতকদের জন্য। এছাড়াও ১৬ ডিগ্রিতে কয়েলগুলোতে বরফ জমে যা বায়ু প্রবাহকে ব্যাহত করে।

এ কারণে বাড়ির এয়ার কন্ডিশনারটির তাপমাত্রা কেন ১৬ ডিগ্রির নীচে যায় না এবং গাড়ির এসির তাপমাত্রা ১৮ ডিগ্রির নীচে থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *