কক্সবাজারচট্টগ্রাম

কক্সবাজারে শেষ হলো ডিসি সাহেবের বলীখেলা, চ্যাম্পিয়ন বাঘা শরীফ!

জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে বর্ণাঢ্য পরিসরে শেষ হল ৬৯তম ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা – ২০২৪ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। উক্ত বলীখেলার রোমাঞ্চকর ফাইনালে বাঘা শরীফ কালুকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছেন।

শনিবার (১১ মে) বিকেল সাড়ে ৫টায় কক্সবাজার শহরের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ৪ মিনিটের লড়াইয়ের পর বাঘা শরীফ জয়ী হন।

কুমিল্লার হোমনা উপজেলার বাসিন্দা ফরিদ ওরফে ‘বাঘা শরীফ’ ১ম মেডেলে চ্যাম্পিয়ন হয়েছেন। রানার্স আপ হয়েছেন মহেশখালীর কালু।

এছাড়াও, দ্বিতীয় মেডেলে বিজয়ী হয়ে দ্বিতীয় হয়েছেন মো. হোছন এবং তৃতীয় মেডেলে বিজয়ী হয়ে তৃতীয় হয়েছেন শফি উল্লাহ।

চ্যাম্পিয়ন বাঘা শরীফ জয়ের পরে বলেছেন, গতবারে ডিসি সাহেবের বলীখেলায় যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিলাম, এবার চ্যাম্পিয়ন হয়েছি যা আমাকে খুবই আনন্দিত করেছে। শক্তি যতদিন আছে ততদিন বলী খেলায় অংশ গ্রহণ করবো।

এবার বলীখেলায় ১ম মেডেলে চ্যাম্পিয়ন ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা। ২য় মেডেলে চ্যাম্পিয়ন ১২ হাজার টাকা, রানার আপ আট হাজার টাকা এবং ৩য় মেডেলে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা ও রানার আপকে ৭ হাজার টাকা পুরস্কৃত করা হয়েছে।

শ্রীম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর পৃষ্ঠপোষকতায় ও জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে অনুষ্ঠিত এই বলীখেলায় জেলার বিভিন্ন স্থানের ৪ শতাধিক বলী অংশ নিয়েছিলেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. তোফায়েল ইসলাম।

এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, বলীখেলা ও বৈশাখী মেলা উদযাপন কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ, বাংলাদেশ আওয়ামী লীগ, কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন, স্পন্সর প্রতিনিধি শ্রীম্প হ্যাচারি এসোসিয়েশন অফ বাংলাদেশ (শেব) এর সাধারণ সম্পাদক মো. নজিবুল ইসলাম, হেলাল উদ্দিন কবীরসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ ও বিভিন্ন পেশার মানুষ।

বলীখেলা শেষে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও নগদ অর্থ পুরস্কার তুলে দেওয়া হয়।

ডিসি সাহেবের বলীখেলার একটি দীর্ঘ ও আকর্ষণীয় ইতিহাস রয়েছে। ১৯৫৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের মহকুমা স্টেডিয়ামে স্থানীয় জনগণের বিনোদনের জন্য এটি ‘এসডিও সাহেবের বলী খেলা’ নামে শুরু হয়। ১৯৮৪ সালে যখন কক্সবাজার একটি জেলায় পরিণত হয়, তখন এর নাম পরিবর্তন করে ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা রাখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *