ধর্ম

কবর জিয়ারতের সঠিক নিয়ম

কবর জিয়ারতের নিয়মরংপুরে হজরত কেরামত আলী জৌনপুরী (রহ.)-এর মাজার। যেখানে লিখে রাখা হয়েছে কবর চুমু দেওয়া, মাথা নোয়ানো ইত্যাদি নিষেধ।

অনেকেই মনে করেন, অলি-আউলিয়া কিংবা পীর-বুজুর্গদের সমাধিকে মাজার বলতে হবে; কবর বলা যাবে না। এতে নাকি তাদের প্রতি অসম্মান দেখানো হয়। এমন ধারণা অমূলক।
অনেক সময় দেখা যায়, অনেকেই বিভিন্ন অলি-আউলিয়াদের কবর কিংবা মাজারকে সিজদা করেন, চুমু দেন, কবরকে ভক্তি দেখিয়ে পেছন হয়ে বের হন, মাজারে গিলাফ চড়ান, মাজারে টাকা-পয়সা মান্নত করেন, মাজারে কিংবা আশেপাশে মোমবাতি-আগরবাতি জ্বালান, গোলাপ জল ছিটান। এসব কাজের কোনোটাই শরীয়তসম্মত নয়।

কবর শব্দের অর্থ দাফনস্থল অর্থাৎ যে স্থানে মৃত ব্যক্তিকে দাফন করা হয়। আর মাজার শব্দের অর্থ হলো- জিয়ারত করা কিংবা জিয়ারতের স্থান। তাই যে কোনো মুসলমানের দাফনের স্থানকে যেমন কবর বলা যায় তেমনি যে কোনো মুসলমানের কবরকে আভিধানিক অর্থে মাজারও বলা যায়।

কেননা, সব মুসলমানের কবর জিয়ারত করা বৈধ। বুজুর্গ, নেককার ও অলি-আউলিয়াদের দাফনস্থলকে কবর বলা যাবে না এমন কোনো বিধান ইসলামী শরিয়তে নেই। অলি-বুজুর্গদের কবরের জন্য কোরআন-হাদিসে কোথাও মাজার শব্দ ব্যবহার হয়নি।

হাদিসে সর্বশ্রেষ্ঠ মানুষ নবীদের দাফনস্থলকেও কবর বলা হয়েছে। এমনকি হাদিসে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবরকেও কবর শব্দেই উল্লেখ করা হয়েছে। যেমন সহিহ বোখারিতে বর্ণিত এক হাদিসে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘ইহুদি ও নাসারাদের ওপর আল্লাহর অভিশাপ, কারণ তারা তাদের নবীদের কবরগুলোকে সিজদার স্থান বানিয়েছে। -সহিহ বোখারি

দ্বিতীয় প্রসঙ্গ হচ্ছে কবরের সঙ্গে কৃত আচরণ। ইসলাম মনে করে, কবর ইবাদত বা উপাসনার স্থান নয়। কবর সংক্রান্ত যে সব বিষয় হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিক্ষা দিয়েছেন (যথা জিয়ারত, সালাম ও দোয়া) সেগুলো ছাড়া অন্য কোনো কিছু করা বৈধ নয়।

কবরকে সিজদা করা, চুমু খাওয়া, তাতে বাতি জ্বালানো- এগুলো বড় গোনাহ ও শিরকি কাজ। এ বিষয়ে ইসলামী শরিয়তের অনেক দলিল রয়েছে।

সহিহ মুসলিমের এক হাদিসে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের পূর্ববর্তী উম্মত নিজ নবী ও বুজুর্গদের কবরকে সিজদার স্থান বানিয়েছে। সাবধান! তোমরা কবরকে সিজদার স্থান বানাবে না। আমি তোমাদের এ কাজ করতে নিষেধ করছি। ’ -সহিহ মুসলিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *