কর্ণফুলিচট্টগ্রাম

কর্ণফুলীর চরে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বন্ধ করতে লিগ্যাল নোটিশ

কর্ণফুলী নদীর মাঝখানে বাকলিয়া চরে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বন্ধ করতে লিগ্যাল নোটিশ প্রদান করেছে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন ও সৃষ্টি নামের সামাজিক সংগঠন।

মঙ্গলবার (১১ জুন) স্থানীয় সরকার মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান বরাবরে এই নোটিশ প্রদান করেন সংগঠনের উপদেষ্টা সুপ্রিম কোর্টের এডভোকেট আলী আজম।

নোটিশে উল্লেখ করা হয়, নদীর দ্বীপে বর্জ্য শোধনাগার হলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য কর্ণফুলী নদীকে হত্যা করবে। যে কারণে প্রকল্পটি চট্টগ্রাম জেলার অন্য যে কোন যুক্তিসংগত স্থানে সরিয়ে নেয়া হোক। সাত দিনের মধ্যে প্রকল্প স্থাপন পরিকল্পনা বন্ধ করে উক্ত চরে কর্ণফুলী তীরে এখনও টিকে থাকা ও বিলুপ্ত প্রজাতির গাছের বাগা সৃষ্টির ঘোষণা না দিলে হাই কোর্টে রিট মামলা দায়ের করা হবে।

এই বিষয়ে নোটিশ প্রদানকারী আইনজীবী আলী আজম বলেন, জনস্বার্থে সামাজিক দায় বন্ধতা থেকে এই নোটিশ প্রদান করা হয়েছে। নদীর মাঝখানের দ্বীপে বর্জ্য শোধনাগার প্রকল্প স্থাপিত হলে কর্ণফুলীর স্বাভাবিক গতি প্রবাহ ধ্বংস এবং ভয়াবহ দূষণের স্বীকার হবে কর্ণফুলী।

তিনি বলেন, প্রকল্পটি অন্যত্র সরিয়ে নিতে একাধিক সংগঠন দীর্ঘ তিনমাস ধরে সামাজিক আন্দোলন করছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় অথবা সিটি কর্পোরেশন কেউ তা আমলে না নিয়ে প্রকল্প বাস্তবায়ন পক্রিয়া এগিয়ে নিচ্ছে। যে কারণে কর্ণফুলী নদীকে রক্ষা করতেই আমরা আইনি পদক্ষেপ গ্রহণ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *