চট্টগ্রামহাটহাজারী

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড হাটহাজারী

চট্টগ্রামের হাটহাজারীতে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে উপজেলার বিভিন্ন স্থানের সড়কের বিদ্যুৎ খুঁটি ও গাছ উপড়ে গেছে। এতে সড়ক যোগাযোগ ও পল্লী বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। প্রায় অর্ধশতাধিক কাঁচাঘরের টিন উড়ে গেছে।

আজ সোমবার (৬ মে) বিকাল ৩টায় বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে উপজেলায় গাছ ও ফসলী জমির ব্যাপক ক্ষতি হয়েছে। পল্লী বিদ্যুতের খুঁটি ও ট্রান্সফরমার পড়ে যাওয়ায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ। ক্ষতিগ্রস্তদের তালিকা করতে ইতোমধ্যে উপজেলা প্রশাসন কাজ শুরু করেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, দুপুর ৩টায় শুরু হওয়া কালবৈশাখী ঝড়ে উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের শিশু সদনের সামনে বিশাল গাছ ভেঙে পড়েছে। মেখল আজিজিয়া মজিদিয়া সড়কের পূর্ব মেখল মফিজ চেয়ারম্যানের বাড়ির পশ্চিম পাশে রাস্তায় বিশাল গাছ ও বিদ্যুতের খুঁটি পড়ে প্রায় ২-৩ ঘণ্টা গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া উপজেলার ফরহাদাবাদ, ধলই, মির্জাপুর, গুমানর্মদন, মির্জাপুর ছিপাতলি মেখল, গড়দুয়ারা, উত্তর ও দক্ষিণ মাদার্শা, শিকারপুর, বুড়িশ্চর, চিকনদণ্ডি, হাটহাজারী সদর ও ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী সিটি কর্পোরেশন ওয়ার্ড এলাকায় বিভিন্ন বাড়ির ঘরের টিন বাতাসে উড়ে যায়। এতে কমপক্ষে দুই শতাধিক গাছ ভেঙে পড়ে।

কালবৈশাখী ঝড়ে উপজেলার ধানী জমি ও কৃষকের সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়। বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, কালবৈশাখী ঝড়ে উপজেলার বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়ে সড়ক যোগাযোগ বন্ধ ও বিদ্যুৎ খুঁটি উপড়ে পড়ায় বিদ্যুৎ বন্ধ রয়েছে। তবে বড় ধরনের কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্তদের মাঠ পর্যায়ে তালিকা তৈরি করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *