জাতীয়

কালোটাকা সাদা করার সুযোগ মাছ ধরতে আধার দেয়ার মতো: প্রধানমন্ত্রী

ব্যাংকিং চ্যানেলে টাকা ফেরাতে বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বললেন, কালোটাকা নিয়ে একটা প্রশ্ন এসেছে। অনেকে বলে তাহলে আর কেউ ট্যাক্স দেবে না। বিষয়টা কিন্তু তা না। এটা শুধু কালো টাকা না। জিনিসের দাম বেড়েছে। এখন সরকারি দামে কেউ জমি বিক্রি করে না। বেশি দামে করে। বাড়তি টাকা গুঁজে রাখে। গুঁজে যাতে না রাখে, সামান্য কিছু একটা দিয়ে টাকাটা পথে আসুক। জায়গামতো আসুক। তারপর তো ট্যাক্স দিবেই। আমি ঠাট্টা করে বলি, মাছ ধরতে তো আধার দিতে হয়। সে রকম একটা ব্যবস্থা এটা। অন্তত টাকাটা উদ্ধার হোক।

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষ্যে রাজধানীর তেজগাঁওয়ে আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সরকারপ্রধান বলেন, বিএনপি আমলে সবশেষ বাজেট ছিল ৬২ হাজার কোটি টাকার। এবার আওয়ামী লীগ বাজেট দিয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার। এবারের বাজেটে মানুষের মৌলিক অধিকার নিশ্চিতের দিকে নজর দেয়া হয়েছে। মানুষের যে প্রয়োজন সেটা আমরা মেটাতে চাই। সেদিকে লক্ষ্য রেখেই আমরা বাজেট সেভাবে করেছি। আমরা এখন সীমিতভাবে এগোতে চাই। যাতে দেশের মানুষের কষ্ট না হয় এবং জীবনমান উন্নত হয়।

তিনি জানান, রিজার্ভ কত আছে তার দিকে না তাকিয়ে মানুষের নিত্য প্রয়োজন মেটানোই ছিল সরকারের একমাত্র লক্ষ্য। বিশ্বের নানা সংকটের ধাক্কা এখনও দেশের অর্থনীতিতে রয়েছে।

নামি-দামি অনেক নেতা থাকলেও পাকিস্তানের বঞ্চনা-বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই করেছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জাতির পিতার আদর্শ নিয়ে কাজ করেছি বলেই দেশ এগিয়ে যাচ্ছে। জিয়াউর রহমান, এরশাদ, খালেদা ২৯ বছরে দেশের কোনো উন্নয়নই করতে পারেনি। উন্নয়ন হয়েছে আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *