চট্টগ্রামজাতীয়ধর্ম

‘কুরআনের নূর’ চট্টগ্রাম অডিশনে ১১ হাফেজের ইয়েস কার্ড

চট্টগ্রাম: ‘কুরআনের নূর’ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর চট্টগ্রাম পর্বের অডিশনে অংশ নিয়েছে ২৬৭ জন অনূর্ধ্ব-১৬ হাফেজ। এর মধ্যে ১১ জনকে ইয়েস কার্ড দিয়েছেন বিজ্ঞ বিচারকেরা।তারা অংশ নেবেন জাতীয় প্রতিযোগিতায়। এবার জাতীয় পর্যায়ে বিজয়ীরা অংশ নেবেন আন্তর্জাতিক প্রতিযোগিতায়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি রোববার (২৬ নভেম্বর) সকালে নগরের বিশ্বরোডের পূর্ব বাকলিয়া (হাফেজ নগর) নেয়ামত নূর জামে মসজিদ ও ইসলামি শিক্ষা কেন্দ্রে এ প্রতিযোগিতার আয়োজন করে। এ উপলক্ষে সারাদিন বসেছিল ক্ষুদে কুরআনের পাখিদের প্রাণের মেলা। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলার প্রতিযোগীরা সকাল আটটার আগেই কেন্দ্রে এসে উপস্থিত হন। রেজিস্ট্রেশন, আপ্যায়ন শেষে শুরু হয় অডিশন। একসঙ্গে চারটি বুথে হাফেজরা বিচারকের মুখোমুখি হন। সুললিত কণ্ঠের তেলাওয়াতে ভাবগম্ভীর পরিবেশের সৃষ্টি হয় অনুষ্ঠানস্থলে। আশপাশের বিভিন্ন হাফেজিয়া মাদ্রাসার শিশু শিক্ষার্থীরা দেখতে আসেন প্রতিযোগিতার অডিশন পর্ব। বিশাল আয়োজন দেখে তাদের চোখেমুখে ছিল বিস্ময়।

কুরআন মুখস্থ, তাজবিদের অনুসরণ, কণ্ঠের মাধুর্য-এ বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই ইয়েস কার্ডের জন্য নির্বাচন করেছেন বিচারকরা।

প্রতিযোগিতার বিচারক বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম সন্ধ্যায় বাংলানিউজকে জানান, চট্টগ্রামের অডিশনে ২৬৭ জন কুরআনে হাফেজ অংশ নিয়েছে। এর মধ্যে ১১ জনকে ইয়েস কার্ড দিয়েছেন বিচারকেরা। তারা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে।

এ বছর ‘কুরআনের নূর’ জাতীয় পর্যায়ের গণ্ডী পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে চলে গেছে। এত সুন্দর একটি আয়োজনের জন্য বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালককে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। এই প্রতিযোগিতার ফলে কুরআনের পাখিদের মর্যাদা যেমন বাড়ছে তেমনি তারা সহিহভাবে শিখতে অনুপ্রাণিত হচ্ছে।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে। এ ছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী তিনজন পাবে এক লাখ টাকা করে পুরস্কার। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *