চট্টগ্রামস্বাস্থ্য

কুষ্ঠ কলঙ্ক নয়, প্রতিরোধে দরকার সচেতনতা

কুষ্ঠ রোগীকে অবহেলার কোনো কারণ নেই। সঠিক চিকিৎসায় কুষ্ঠ রোগ সম্পূর্ণ ভালো হয়। তাই কুষ্ঠ রোগ কলঙ্ক নয়, এর জন্য দরকার মানুষের মধ্যে সচেতনতা। সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি পেলে এ রোগ ভালো হয়ে থাকে।

রোববার (২৮ জানুয়ারি) বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের উদ্যোগে সভা কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

চমেক হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের উপ পরিচালক ডা. অং সুই প্রু মারমা, সহকারি পরিচালক ডা. আবদুল মান্নান, চর্ম ও যৌন রোগ বিভাগের রেজিস্ট্রার ডা. দেবপ্রতিম বড়ুয়া প্রমুখ।
আলোচনার সভার আগে একটি বর্ণাঢ্য র‌্যালি হাসপাতাল এলাকা প্রদক্ষিণ করে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আত্মমর্যাদার পরিবেশ, কুষ্ঠ-কলঙ্কের হবে শেষ’। প্রতি বছর জানুয়ারির শেষ রবিবার এ দিবসটি পালিত হয়।

সভাপতির বক্তব্যে ডা. মোহাম্মদ রফিকুল মাওলা বলেন, কুষ্ঠ একটি জীবাণুঘটিত রোগ। দেশের সরকারি হাসপাতালে এর চিকিৎসা ব্যবস্থা আছে।
এই রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য। তাই এ রোগকে অবহেলা নয়। দরকার সঠিক সময়ে সঠিক চিকিৎসা। কারণ সঠিক সময়ে চিকিৎসা না নেওয়ায় এ রোগে আক্রান্তের অনেকেই পরবর্তীতে প্রতিবন্ধীসহ নানা সমস্যায় পড়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *