পার্বত্য চট্টগ্রাম

কেএনএফকে শান্তির পথে আসার আহ্বান বম নেতাদের

নিরাপত্তা বাহিনীর কাছ থেকে লুট করা ১৪টি অস্ত্র ফেরত দিয়ে শান্তির পথে ফিরে আসার জন্য পাহাড়ি সন্ত্রাসী সংগঠন কেএনএফের প্রতি আহ্বান জানিয়েছেন বম সোশ্যাল কাউন্সিলের নেতারা। বম ভাষায় শুক্রবার ২২ মিনিটের ভিডিও বার্তায় এ আহ্বান জানানো হয়।

বম সম্প্রদায়ের নেতৃত্বাধীন বম সোশ্যাল কাউন্সিলের সভাপতি লালজার লম বম কেএনএফ নেতাদের উদ্দেশে বলেন, গেল ২-৩ এপ্রিল রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতির ঘটনা এবং তার পরবর্তী সময়ে যৌথ বাহিনীর অভিযানের পরিপ্রেক্ষিতে বম গ্রামগুলোর শিশু ও বৃদ্ধ ছাড়া সবাই পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এমনকি প্রাণ বাঁচাতে বম সম্প্রদায়ের অনেক মানুষ দেশের বাইরে পালিয়ে গেছে। পাহাড়ে বসবাসকারী এ সম্প্রদায়ের মানুষের মধ্যে চরম খাদ্যাভাব দেখা দিয়েছে।

তিনি বলেন, ব্যাংক ডাকাতি ও সরকারের অস্ত্র লুট করার কারণে বমরা আজ দুর্বিষহ দিন পার করছে। তিনি বলেন, সরকারের অনুরোধে বা নির্দেশনায় নয়; বরং সাধারণ বমদের আহ্বানে ও অনুরোধে এ ভিডিও করা হয়েছে। বম সম্প্রদায়ের একমাত্র দাবি হলো, ব্যাংক ডাকাতির সময় লুট করে নেওয়া অস্ত্র যত দ্রুত সম্ভব যেন ফেরত দিয়ে দেয়।

ভিডিও বার্তায় বম সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক লাল থাং জুয়াল বম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য জুয়েল বম, রুমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাং খাম লিয়ান প্রমুখকে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *