আইন-আদালতচট্টগ্রাম

ক্যান্সার আক্রান্ত শ্বশুর, যৌতুক না পেয়ে স্ত্রীকে পুড়িয়ে হত্যাচেষ্টা

চট্টগ্রামের হাটহাজারীতে যৌতুকের টাকা না পেয়ে হাত-পা বেঁধে স্ত্রীকে পুড়িয়ে হত্যার চেষ্টার অভিযোগ এনে স্বামীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালত বাদীর বক্তব্য গ্রহণ করে হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মামলা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

রবিবার (২৩ জুন) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ শরমিন জাহানের আদালতে এ মামলাটি করেন ভুক্তভোগীর মা লাকী আক্তার।

মামলার আসামি হলেন—রাঙ্গামাটি জেলার কাপ্তাই থানার রাঙ্গুনিয়া বাজার হোসেনের বাড়ির মোহাম্মদ হোসেনের ছেলে মো. সোহেল (৩৫)। বর্তমানে ভিকটিমকে নিয়ে তিনি হাটহাজারী থানার ৫ নম্বর বুড়িশ্চর ওয়ার্ডের আহমদ আলী টেন্ডলের বাড়িতে ভাড়ায় থাকেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০২১ সালের ৩ ডিসেম্বর মো. সোহেলের সাথে বিয়ে হয় ভিকটিমের। আকদ অনুষ্ঠান শেষে সোহেলকে তার পরিবারের পক্ষ থেকে নগদ এক লাখ ২০ হাজার টাকা এবং ৭০ হাজার টাকার ফার্নিচার দেওয়া হয়। এছাড়াও দেওয়া হয় ৩টি স্বর্ণের আংটি। বিয়ের একমাস পর সোহেল তাদের ভাড়া বাসার কাছেই রাজমিস্ত্রীর দোকান দিতে চায়। এসময় ভিকটিমের বাবার কাছ থেকে সে বিভিন্ন সময়ে যৌতুক দাবি করে। আর তা না দেওয়ায় মারধর শুরু করে।

এদিকে, বিয়ের সময় সোহেলের পরিবারকে ৭০ হাজার টাকা ফার্নিচার বাবদ দেওয়া হলেও সেই টাকা দিয়ে ফার্নিচার না কিনে আরও এক লাখ টাকা দিতে চাপ দেয় সোহেল। এরপর বাধ্য হয়েই ভিকটিমের বাবা ৫০ হাজার টাকা দেয়। কিন্তু এরপরেও নিয়মিত স্ত্রীকে যৌতুকের জন্যে নির্যাতন করতো সোহেল। গত বছরের ২০ জুলাই ভিকটিমকে আইইইউডি (কপারটি) করানো হয়। এরপর থেকেই ভিকটিমের শরীরে নানা শারীরিক জটিলতা দেখা দেয়। কিন্তু স্ত্রীর চিকিৎসা করাতে পারবে না বলে জানিয়ে দেয় সোহেল।

চলতি বছরের ১ মে ভিকটিম সোহেলকে চিকিৎসার কথা জানালে দোকান করতে এক লাখ টাকা বাবার কাছ থেকে এনে না দিলে তালাক দিয়ে অন্য নারীকে বিয়ে হুমকি দেয় সে। কিন্তু সোহেলের স্ত্রী ক্যান্সার আক্রান্ত বাবার কাছ থেকে টাকা এনে দিতে পারবে না জানালে তাকে লোহার রড দিয়ে মারধর করে ঘুমের ওষুধ খাইয়ে দেওয়া হয়। পরদিন ভিকটিমের হাত-পা বেঁধে সকাল ৬টার দিকে ঘরের মাটির চুলায় তার বাঁ পা ঢুকিয়ে দেয়। এসময় ভিকটিমের পায়ের চামড়া ও মাংস ঝলসে যায়।

এদিকে, ভিকটিমের পরিবারকে রান্না করতে পা পুড়েছে বলে জানায় সোহেল। সাথে সাথে ভিকটিমের মা ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করান।

মামলার বিষয়টি সিভয়েস২৪-কে নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী এডভোকেট গোলাম মাওলা মুরাদ। তিনি বলেন, ‘হাটহাজারীতে হাত-পা বেঁধে স্ত্রীকে পুড়িয়ে হত্যার চেষ্টার অভিযোগে স্বামীর বিরুদ্ধে মামলা করেছেন ভিকটিমের মা। আদালত বাদীর বক্তব্য গ্রহণ করে হাটহাজারী থানার ওসিকে মামলা নেওয়ার নির্দেশ দিয়েছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *