চট্টগ্রাম

খুচরা ব্যবসায়ীরাই আলুর দাম বাড়ান, দাবি আড়তদারের

পাইকারি ব্যবসায়ীদের কাছে থেকে কিনে নিয়ে গিয়ে বাজারের খুচরা ব্যবসায়ীরা অধিক মুনাফার আদায়ের জন্য বাড়তি দামে আলু বিক্রি করে বলে অভিযোগ করেছেন আড়তদাররা।

ভ্রাম্যমাণ আদালতে এই অভিযোগ করেন রিয়াজউদ্দিন বাজারের আড়তদাররা। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় মূল্য তালিকা ও ক্রয় রশিদ না থাকায় চার আড়তের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানা করা প্রতিষ্ঠান চারটি হলো—কুসুমপুরা ট্রেডার্সকে ৫ হাজার, মামুন ট্রেডার্সকে ৫ হাজার, শাহ আমানত ট্রেডার্সকে ৫ হাজার এবং ইউসুফ ট্রেডার্সকে ৫ হাজার টাকা। এছাড়াও অন্য আড়তদারদেরকে সতর্ক করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো উমর ফারুক বলেন, অভিযানের সময় আলু ব্যবসায়ীদের পক্ষ থেকে দাম বাড়ার জন্য খুচরা ব্যবসায়ীরা দায়ী বলে দাবি করা হয়। মূল্য তালিকা ও ক্রয় রশিদ না থাকায় চার আড়তদারকে জরিমানা করেছি। পাশাপাশি খুচরা বাজারেও আমাদের নজরদারি অব্যাহত রেখেছি।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, কাগজপত্র ছাড়া ব্যবসা পরিচালনা করা যাবে না, আমরা সবসময় সকল ব্যবসায়ীদের ক্রয় ও বিক্রয় রশিদের মাধমে ব্যাবসা পরিচালনা করার জন্য বলে আসছি। কিন্তু দেখা যায় এটা না করে সিন্ডিকেট হিসেবে এক শ্রেণির ব্যবসায়ী ব্যাবসা পরিচালনা করেন এটা কখনোই কাম্য না। তাই অনেককে জরিমানা করা হয়।

‘আলু সিন্ডিকেট করে রেখেছে এমন কারো সম্পৃক্ততা পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’— যোগ করেন জেলা প্রশাসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *