জাতীয়

গরমে বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখতে অর্থ সংকট হবে না

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আসছে গ্রীষ্মে জ্বালানির জন্য অর্থ সংকট হবে না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আশ্বাস মিলেছে। এছাড়া, দেশে গ্যাস অনুসন্ধানের জন্যও প্রয়োজনীয় অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সম্পর্কিত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি প্রতি ইউনিট ৯ দশমিক ৮ ডলারে কেনার অনুমোদন মিলেছে। এক হাজার ২৭৭ কোটি টাকার এলএনজি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া, কুমিল্লার শ্রীকাইল গ্যাসক্ষেত্রের জন্য ওয়েলহেড কমপ্রেসার কেনার প্রস্তাবও অনুমোদিত হয়েছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি হিসেবে দুই প্রক্রিয়ায় গ্যাস আমদানি করা হয়। মোট চাহিদার ৪০ ভাগ কেনা হয় খোলাবাজার থেকে। বাকি ৬০ ভাগ কেনা হয় দীর্ঘমেয়াদি চুক্তির আওতায়।

এদিকে, নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের জন্য গ্যাস ও তেল কিনতে ২ দশমিক ১ বিলিয়ন ডলারের ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ। সচিবালয়ে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করেছে জ্বালানি বিভাগ। যার মধ্যে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার দেবে বাংলাদেশ ব্যাংক এবং ৮০০ মিলিয়ন ডলার দেবে আইটিএফসি। এর মধ্যে ৫০০ মিলিয়ন ডলার ব্যবহার হবে এলএনজি কিনতে। বাকি অর্থ ব্যবহার হবে জ্বালানি তেল কিনতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *