আন্তর্জাতিক

গাজায় নিহত বেড়ে ২৯৬৯২

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ৬৯২ জনে পৌঁছেছে। রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। এদিকে কাতারে আলোচনা চালিয়ে যেতে চায় ইসরায়েল।

রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৮৬ ফিলিস্তিনি নিহত এবং ১৩১ জন আহত হয়েছেন। খবর আনাদুলু এজেন্সি

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলি দখলদারিত্ব গাজা উপত্যকায় পরিবারের বিরুদ্ধে সাতটি গণহত্যা করেছে, গত ২৪ ঘণ্টায় ৮৬ জন শহীদ ও ১৩১ জন আহত হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।’

আন্তর্জাতিক আদালতের অস্থায়ী রায়কে উপেক্ষা করে, ইসরায়েল গাজা উপত্যকায় তার আক্রমণ অব্যাহত রেখেছে যেখানে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ৭ অক্টোবর থেকে অন্তত ২৯,৬৯২ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু। এছাড়া ৬৯,৮৭৯ জন আহত হয়েছে।

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

স্থানীয় কর্মকর্তা এবং গণমাধ্যম থেকে জানা গেছে, শনিবার ইসরায়েলের যুদ্ধ সংক্রান্ত মন্ত্রীসভা যুদ্ধবিরতি এবং গাজায় আটক প্রায় ১৩০ জিম্মিকে ফিরিয়ে আনার জন্য আলোচনা চালিয়ে নিতে কাতারে মধ্যস্থতাকারী পাঠাতে সম্মত হয়েছে।

শনিবার প্যারিসে শান্তি আলোচনা থেকে ইসরায়েলি প্রতিনিধিরা চলে এসেছিলেন। শুক্রবার সেখানে তারা নভেম্বরের যুদ্ধবিরতিতে সহায়তাকারী ও জিম্মি মুক্তিতে যারা ভূমিকা রেখেছিলেন সেইসব কাতারি, মিশরীয় এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীদের সাথে সাক্ষাত করেন।

এছাড়া যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সাথে ফিলিস্তিন রাষ্ট্র গঠন সংক্রান্ত কোনো চুক্তিও ইসরায়েল মেনে নেবে না বলে ইঙ্গিত দেন তিনি।

ইসরায়েল বলছে, শিগগিরই কোন চুক্তি না হলে তারা রাফাহ শহরে আক্রমণ চালাবে। তবে যুক্তরাষ্ট্র এ বিষয়ে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে। ওই অঞ্চলের লোকজনের মধ্যে হতাশা ও ক্ষুধা বিরাজ করছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ সতর্ক করে দিয়েছে যে, খাদ্যাভাব এবং ক্রমবর্ধমান পুষ্টিহীনতা ও ব্যাধির কারণে গাজায় বিপুল সংখ্যক শিশুর মৃত্যু হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *