আন্তর্জাতিক

গাজায় বছর জুড়ে হামলা চালানোর হুঁশিয়ারি ইসরায়েলের

চলতি বছরের পুরো সময় জুড়ে গাজায় হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। ইংরেজি নতুন বছরের বার্তায় ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র দানিয়েল হাগারি বলেন, সামনের ‘দীর্ঘমেয়াদি লড়াইয়ের’ প্রস্তুতির অংশ হিসেবে তিন লাখ রিজার্ভ সেনার কিছু সংখ্যক যুদ্ধ থেকে সাময়িক বিরতি পাবেন। খবর বিবিসি

তিনি বলেন, সেনাবাহিনীকে ‘আগাম পরিকল্পনা করতে হবে, বছরজুড়ে অতিরিক্ত কাজ এবং যুদ্ধের জন্য আমাদের প্রয়োজন হবে। এটি আমাদের বুঝতে হবে।’

গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলের ক্রমাগত হামলায় অবরুদ্ধ এ উপত্যকায় ইতিমধ্যে প্রায় ২২ হাজার মানুষ নিহত হয়েছেন। এদিকে গতকাল সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৫৬ জন নিহত হয়েছেন।

গত রোববার দিবাগত রাতে বর্ষবরণের সময়ও গাজায় হামলা চালায় ইসরায়েল। পাল্টা জবাব দেয় হামাসের যোদ্ধারাও। গাজাজুড়ে ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েলি হামলায় গাজার ২৩ লাখ বাসিন্দার ৮৫ শতাংশই বাস্তুচ্যুত হয়েছেন। তাদের একজন ২০ বছর বয়সী হামদান আবু আরব। তার আশা, ২০২৪ সাল তুলনামূলক ভালো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *