চট্টগ্রাম

গ্রেটার ম্যানচেস্টার চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান

গ্রেটার ম্যানচেস্টার চট্টগ্রাম অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত রবিবার দুপুরে ওল্ডামস্থ গ্রান্ড ভ্যানুতে অনুষ্ঠিত হলো বাংলার সংস্কৃতির অন্যতম কৃষ্টি বাংলা নববর্ষ ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান।

জনাকীর্ণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান, ম্যানচেস্টার হাইডেরর নিবাসী ফয়সাল কবির নিক্সন এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল চৌধুরী, এটিএম হুমায়ন কবির এবং মফিজুর রহমান।

প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যের বাংলাদেশ রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যানচেস্টার গরটন থেকে নির্বাচিত ব্রিটিশ পার্লামেন্ট সংসদ সদস্য আফজাল খান সিবিই, টেমসাইড কাউন্সিলের মেয়র তাজফিস শরীফ, ওল্ডহাম কাউন্সিলের ডেপুটি লিডার কাউন্সিলর আব্দুল জব্বার এমবিই, গ্রেটার ম্যানচেস্টারের ডেপুটি লেফটেন্যান্ট মুজাহিদ খান, বাংলাদেশ সহকারী হাই কমিশন ম্যানচেস্টারের কাজী জিয়াউল হক এবং বিমান বাংলাদেশ ম্যানচেস্টারের ব্যবস্থাপক মাসুদুর রহমান।

সভায় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন নর্থ ওয়েষ্টের বিভিন্ন কাউন্সিলের কাউন্সিলর, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক এবং সমাজের বিভিন্ন প্রতিনিধিগণসহ ইউকের প্রায় ১৮টি শহর থেক প্রায় তিন হাজার চট্টগ্রামবাসী।

চট্টগ্রামের মেজবান তার ঐতিহ্যবাহী আতিথেয়তা ও বিশাল আয়োজনের জন্য পরিচিত। এই প্রথাগত ভোজ উৎসবে সমাজের সবাইকে আমন্ত্রণ জানানো হয় এবং গরুর মাংস, বুটের ডাল, গরুর নলাসহ অন্যান্য সুস্বাদু খাবার পরিবেশন করা হয়।

মেজবান মূলত সামাজিক বন্ধনকে সুদৃঢ় করতে এবং সম্প্রীতির মেলবন্ধন সৃষ্টি করতে সহায়ক হয়।

মনোমুগ্ধকর অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের সেবা সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন সাঈদা মুনা তাসনিম। চট্টগ্রাম অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাকে সম্মানসূচক আজীবন সদস্যপদ ও অভিনন্দন স্মারক প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *