চট্টগ্রাম

চট্টগ্রামে জলাবদ্ধতার জন্য দায়ী অপরিকল্পিত পাইপলাইন: সিডিএ

জলাবদ্ধতার জন্য চট্টগ্রাম ওয়াসাসহ সেবা সংস্থাগুলোর অপরিকল্পিত পাইপলাইনকে দায়ী করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। পাইপলাইনের কারণে নালা বা খালে ময়লা জমে জলাবদ্ধতা বাড়ছে বলে ধারণা তাদের। এরই মধ্যে দুই শতাধিক এলাকা থেকে পাইপলাইন সরাতে চিঠি দিয়েছে সিডিএ। তবে এ জন্য নানা শর্ত দিচ্ছে সংস্থাগুলো।

২০১৭ সালে বন্দরনগরীতে জলাবদ্ধতা নিরসনের প্রকল্প নেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। যা শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালে। নানা অজুহাতে দফায় দফায় সময় বাড়িয়ে ২০২৬ সালের জুন মাস পর্যন্ত বাড়ানো হয় মেয়াদ। সাত বছরে শেষ হয়েছে ৬৮ ভাগ কাজ। শুরুতে প্রকল্পের খরচ ৫ হাজার ৬ শ ১৬ কোটি টাকা থাকলেও বেড়ে হয়েছে সাড়ে আট হাজার কোটি টাকা।

প্রতি বছর প্রকল্পের বড় অগ্রগতির কথা বলে সিডিএ। কিন্তু বাস্তবতা হচ্ছে এখনও মাত্র আধ ঘণ্টার বৃষ্টিতেই কোমর পানিতে ডুবছে চট্টগ্রাম নগরী।

সম্প্রতি বিভিন্ন সেবা সংস্থার পাইপলাইনকে জলাবদ্ধতার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করছে সিডিএ। চট্টগ্রাম ওয়াসা, কর্ণফুলী গ্যাস ও টিঅ্যান্ডটির পাইপলাইন ও আন্ডারগ্রাউন্ড ক্যাবল লাইন পানি নিষ্কাশনে বাধা বলছে তারা।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, নর্দমার পানি বিভিন্ন বাধার কারণে নদীতে গিয়ে মিশছে না। এ বিষয়ে সিটি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলছে এ নিয়ে তারা কাজ করছে।

দুই শতাধিক স্থান থেকে পাইপলাইন সরাতে অনুরোধ করছে সিডিএ। তবে সেবা সংস্থাগুলো বলছে, এসব পাইপলাইন সরাতে হলে বিশেষ সমীক্ষা জরুরি।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাকলায়েন বলেন, ‘নিজস্ব উদ্যোগে সার্ভে করে বের করতে হবে কোনটা জিটিসিএল আর কোনটা কেজিডিসিএলের পার্ট। সেভাবেই পরবর্তীতে অ্যাকশন নেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *