চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রামে নির্বাচনী দায়িত্বে ২৩ ম্যাজিস্ট্রেট

সারাদেশের মতো চট্টগ্রামে ২৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আগামী ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত মোট ৫ দিন দায়িত্ব পালন করবেন তারা। নির্বাচন কমিশনের (ইসি) চাওয়া অনুযায়ী এই নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের আইন-১ শাখার সহকারী সচিব মো. আল-আমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, চট্টগ্রামে নিয়োগপ্রাপ্ত যে সকল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করবেন—

চট্টগ্রাম-১ (মিরসরাই)

বারৈয়ারহাট পৌরসভাসহ করেরহাট, হিংগুলি, ধুম, ওসমানপুর, জোরারগঞ্জ, মিঠানালা, দুর্গাপুর, কাঠাছড়া ও ইছাখালী ইউনিয়নে সহকারী জজ ফারজানা তাবাসসুম মেরী। বারৈয়ারহাট পৌরসভা ব্যতীত মিরসরাই পৌরসভা ও উপজেলার অধীনের করেরহাট, হিংগুলি, ধুম, ওসমানপুর, জোরারগঞ্জ, মিঠানালা, দুর্গাপুর, কাঠাছড়া ও ইছাখালীতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নাজমুন নাহার।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি)

ফটিকছড়ি উপজেলার ফটিকছড়ি পৌরসভাসহ ভক্তপুর, জাফতনগর, সমিতিরহাট, আবদুল্লাহপুর, নানুপুর, লেলাং, সুন্দরপুর, ধর্মপুর ও রোসাশিরি ইউনিয়নে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আওলাদ হোসাইন মোহাম্মদ জোনাইদ।

নাজিরহাট পৌরসভা ও ফটিকছড়ি উপজেলার ভক্তপুর, জাফতনগর, সমিতিরহাট, আবদুল্লাহপুর, নানুপুর, লেলাং, সুন্দরপুর, ধর্মপুর ও রোসাঙ্গিরি এলাকায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারদিন মুস্তাকিম তাসিন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ)

সন্দ্বীপ উপজেলার সন্দ্বীপ পৌরসভাসহ মুছাপুর, রহমতপুর জুডিসি, আজিমপুর, মাইটভাঙ্গা, মগধরা ও সারিকাইত ইউনিয়নসমূহে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল হোছাইন। উল্লিখিত ইউনিয়ন ও সন্দ্বীপ পৌরসভা ব্যতীত সন্দ্বীপ উপজেলায় সহকারী জজ তৈয়ব উদ্দিন দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড)

সীতাকুণ্ড উপজেলায় দায়িত্ব পালন করবেন সহকারী জজ মুজিবুর রহমান। চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন ৯ ও ১০ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেব।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী)

হাটহাজারী উপজেলায় নির্বাচনী দায়িত্ব পালন করবেন ম্যাজিস্ট্রেট আইরিন পারভিন। এছাড়া এই আসনের আওতাধীন চট্টগ্রাম সিটি করপোরেশনের ১ ও ২ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম সরোয়ার।

চট্টগ্রাম-৬ (রাউজান)

রাউজান উপজেলার রাউজান পৌরসভাসহ হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরি, রাউজান ও নোয়াজিষপুর ইউনিয়নসমূহে দায়িত্ব পালন করবেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান পুনম এবং উল্লিখিত ইউনিয়ন ও রাউজান পৌরসভা ব্যতীত উপজেলায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোহিনুর আক্তার।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া)

রাঙ্গুনিয়া উপজেলায় নির্বাচনী দায়িত্ব পালন করবেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গ্যা। এছাড়া এই আসনের আওতাধীন বোয়ালখালীর শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নে দায়িত্ব পালন করবেন সিনিয়র সহকারী জজ মো. হাসান জামান।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী)

শ্রীপুর-খরণদ্বীপ ব্যতীত বোয়ালখালী ইউনিয়নে দায়িত্ব পালন করবেন সিনিয়র সহকারী জজ মো. হেলাল উদ্দিন। এছাড়া এই আসনের আওতাধীন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন সহকারী জজ মোহাম্মদ মোস্তাফা।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী)

এই আসনের আওতাধীন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিন। এছাড়া ২২, ২৩, ৩১, ৩২, ৩৩, ৩৪ ও ৩৫ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহ।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং)

এই আসনের আওতাধীন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৮, ১১, ১২ ও ২৬ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন সিনিয়র সহকারী জজ শামসুল আলম। এছাড়া ১৩, ১৪, ২৪ ও ২৫ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নুরুল হারুন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা)

এই আসনের আওতাধীন চট্টগ্রাম সিটি করপোরেশনের ২৭, ২৮, ২৯, ৩০ ও ৩৬ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহমুদুল হক। এছাড়া একই আসনের আওতাধীন ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১ নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করবেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রুমানা আক্তার।

চট্টগ্রাম-১২ (পটিয়া)

এই আসনে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তাররাহুম আহমেদ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে, চট্টগ্রাম-১৩ (আনোয়ার) আসনে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নূরুল হক, সহকারী জজ আবদুল মান্নান, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাইসুমা সুলতানা, সহকারী জজ কামাল উদ্দীন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া) আসনে সহকারী জুডিশিয়াল সুব্রত দাশ, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলাম এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবদুল হামিদ, সহকারী জজ কাওসার মাহমুদ নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়—দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৫৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণের দিন এবং তার আগের দু’দিন ও পরের দু’দিনসহ মোট ৫ দিন দায়িত্ব পালন করবেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, ম্যাজিস্ট্রেটরা নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধ্বংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা- এসব অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে পারবেন।

অফিস আদেশটি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে আদেশের অনুলিপি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, সকল জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা বরাবরে অনুলিপি পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *